• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৮:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৮:৪৭ পিএম

প্যানেল অডিটরসের তালিকা সংশোধন আনলো বিএসইসি

প্যানেল অডিটরসের তালিকা সংশোধন আনলো বিএসইসি
বিএসইসি’র লোগো

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ও ফান্ডগুলোর আর্থিক প্রতিবেদন নিরীক্ষার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সংশোধিত প্যানেল অডিটরসের তালিকা প্রকাশ করেছে। এখন থেকে নতুন তালিকায় থাকা ৩৯টি অডিটর প্রতিষ্ঠান পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিরীক্ষা করতে পারবে। 

মঙ্গলবার (১৬ জুলাই) বিএসইসি এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সূত্র জানায়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিষেধাজ্ঞার পরে বিতর্কিত নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ অ্যান্ড আক্তারের লাইসেন্স নবায়ন না করার সিদ্ধান্ত নেয় দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এরই ধারাবাহিকতায় সংশোধিত অডিটর তালিকা থেকে আহমেদ অ্যান্ড আক্তার চার্টার্ড অ্যাকাউটেন্টসকে বাদ দেয়া হয়েছে।

জানা যায়, ২০১৫ সালের ৮ জুলাই প্রথম অডিট প্যানেলের তালিকা প্রকাশ করে বিএসইসি। ওই সময় ৫৬ অডিট ফার্ম বিএসইসির প্যানেল অডিটর হওয়ার জন্য আবেদন করে। এর মধ্য থেকে ৩৫টি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় বিএসইসি। এর পর এই তালিকায় যুক্ত হয় আরও ৫টি প্রতিষ্ঠান। এতো দিন মোট ৪০টি প্রতিষ্ঠান কোম্পানিগুলোর অডিট করতো। সেখান থেকে একটি প্রতিষ্ঠান বাদ পড়েছে। এখন থেকে ৩৯টি প্রতিষ্ঠান শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিরীক্ষা করবে।

সূত্র মতে, অডিট ফার্মের অংশীদার, জনবল, কর্মদক্ষতা, বিদেশি কোনো অডিট ফার্মের সঙ্গে অংশীদারী চুক্তিসহ আরও কিছু যোগ্যতার মাপকাঠিতে এ তালিকা করা হয়।

সংশোধিত প্যানেল অডিটরসের তালিকা হলো : এ হক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, এ কাশেম অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, এ ওয়াহাব অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, একনবীন চার্টার্ড অ্যাকাউটেন্টস, আহমেদ মাসহুক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, আহমেদ জাকির অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, আর্টিসান চার্টার্ড অ্যাকাউটেন্টস, আশরাফ উদ্দিন অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, আতা খান অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, আজিজ হাকিম কবির চৌধুরী চার্টার্ড অ্যাকাউটেন্টস, ফেমাস অ্যান্ড আর চার্টার্ড অ্যাকাউটেন্টস, জি. কিবরিয়া অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, হাওলাদার ইউনুস অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, হুসাইন ফরহাদ অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, ইসলাম আফতাব কামরুল অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, ইসলাম কাজী শফিক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, কে.এম. আলম অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, কে. এম. হাসান অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, কাজী জাকির খান অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, খান ওয়াহাব শফিক রহমান অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, এম.জে. আবেদীন অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, এম. এম. রহমান অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টসচার্টার্ড অ্যাকাউটেন্টস, ম্যাবস অ্যান্ড জে পার্টনার্স চার্টার্ড অ্যাকাউটেন্টস, মাহিফিল হক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, মালেক সিদ্দীক ওয়ালি চার্টার্ড অ্যাকাউটেন্টস, মাসি মুহিত হক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, নুরুল ফারুক হাসান অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, অক্টোখান চার্টার্ড অ্যাকাউটেন্টস, পিনাকি অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউটেন্টস, রহমান মোস্তফা আলম অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, রহমান রহমান হক চার্টার্ড অ্যাকাউটেন্টস, এস.এফ. আহমেদ অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, এস.কে. বরুয়া অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, শফিক বসাক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, সিরাজ খান বসাক অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, সাইফুল শামসুল আলম অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস, তোহা খান জামান অ্যান্ড চার্টার্ড অ্যাকাউটেন্টস এবং জোহা জামান কবির রসিদ অ্যান্ড কো. চার্টার্ড অ্যাকাউটেন্টস।

এআই/বিএস