• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৪, ২০১৯, ০৪:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৪, ২০১৯, ০৭:২২ পিএম

ঈদবাজার নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্যমন্ত্রীর কঠোর নির্দেশনা 

ঈদবাজার নিয়ন্ত্রণে রাখতে বাণিজ্যমন্ত্রীর কঠোর নির্দেশনা 
বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি -ছবি : জাগরণ

কুরবানি ঈদকে সামনে রেখে বাজার নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। একই সঙ্গে আমদানির স্বার্থে বাংলাদেশের সকল পোর্ট ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দেন তিনি। 

আজ বুধবার (২৪ জুলাই) বিকালে সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদবাজার নিয়ন্ত্রণে রাখতে আয়োজিত এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী এই নির্দেশনা দেন।

এ বৈঠকে শীর্ষস্থানীয় ব্যবসায়ী, আমদানিকারক, এফবিসিসিআই নেতৃবৃন্দ এবং প্রশাসনের সংশ্লিষ্টগণ উপস্থিত ছিলেন। 

বাণিজ্যমন্ত্রী জনান, আসন্ন কুরবানীর ঈদকে সামনে রেখে বাজার সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে। চালের বাজার স্থিতিশীল থাকবে। পাশাপাশি পিঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, চিনি, ভোজ্য তেল, রশুন, হলুদসহ মসলা সরকারের কাছে পর্যাপ্ত মজুত করে রাখা আছে। এসব ভোজ্য পণ্যের দাম কোনো অজুহাতে বাড়ানোর চেষ্টা করা হলে সরকার তা কঠোর হাতে দমন করবে। আপনাদের আমদানিতে কী কী সমস্যা হচ্ছে, সরকারকে জানান, আমরা আপনাদের সহযোগিতা করবো। কিন্তু ঊৎসব সামনে রেখে বাজার মূল্য বৃদ্ধি করবেন তা কিন্তু সরকার চোখ বুঝে সহ্য করবে এমনটা ভাববেন না।

এ সময় বৈঠকে উপস্থিত পিঁয়াজের আমদানীকারকরা বলেন, প্রতিদিন যদি ভারত থেকে ন্যূনতম ১৫০টি পিঁয়াজের ট্রাক সোনা মসজিদ আর ভোমরা স্থল বন্দর থেকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হয়, তাহলে আমরা আপনাকে (মন্ত্রীকে) কথা দিচ্ছি পিঁয়াজের দাম এক টাকাও বাড়বে না। এ সময় ব্যবসায়ীরা সকল পোর্ট ২৪ ঘণ্টা খোলা রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী ঈদকে সামনে রেখে সকল পোর্ট ২৪ ঘণ্টা খোলা রাখাসহ রাজধানীর খোলা বাজারে (ট্রাক সেল) টিসিবির পণ্য বিক্রয় শুরু করার নির্দেশ দেন। 

এ সময় মন্ত্রী গরু নিয়ে আসা ব্যবসায়ীদের পথে যাতে কোনো প্রকার হয়রানির শিকার না হতে হয়, সে বিষয়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার, ইাইওয়ে এবং নৌ-পুলিশকে কঠোর নির্দেশনা দেন। 

 

এমএএম/একেএস

আরও পড়ুন