• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ১০:০৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ১০:০৬ পিএম

বদলে যাচ্ছে ট্যানারি পল্লীর চিত্র

হাজারীবাগ হবে রাজধানীর অত্যাধুনিক সিটি

হাজারীবাগ হবে রাজধানীর অত্যাধুনিক সিটি
হাজারীবাগে মেশিন থাকলেও নেই ট্যানারির কার্যক্রম - ছবি: কাশেম হারুন

চিরচেনা ট্যানারি পল্লী হাজারীবাগের চিত্র পাল্টে যাচ্ছে। আগামী এক বছরের মধ্যে হাজারীবাগকে অত্যাধুনিক নাগরিক সুবিধা সম্বলিত আবাসিক পল্লী গড়তে চায় বাংলাদেশ ট্যার্নাস অ্যাসোসিয়েশন (বিটিএ)। অত্যাধুনিক সিটি করার জন্য বিটিএর পক্ষ থেকে রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক) এর শরণাপন্ন হয়েছে সংস্থাটি।  ১শ’ একর জমির ওপর গড়ে উঠবে ট্যানারির জন্য বিখ্যাত এই হাজারীবাগ হবে অত্যাধুনিক মডেল সিটি। 

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

হাজারীবাগে মেশিন থাকলেও নেই ট্যানারির কার্যক্রম - ছবি: কাশেম হারুন 

সূত্র জানায়, ট্যানারির জন্য দেশের বিখ্যাত এই এলাকা অত্যাধুনিক সিটি হিসেবে গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে বিটিএ। সাভারে ট্যানারি স্থানান্তরিত হওয়ার পর হাজারীবাগের চিত্র সম্পূর্ণ পাল্টে গেছে। দুর্গন্ধ পরিবেশদূষণ থেকে মুক্তি পেয়েছেন হাজারীবাগের বাসিন্দারা। খালি জায়গা ফেলে রাখতে নারাজ ট্যানার্স অ্যাসোসিয়েন। আর এ জন্যই হাজারীবাগ নিয়ে নতুন আবাসিক পল্লী গড়তে প্রস্তুতি নিচ্ছেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ট্যার্নাস অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ দৈনিক জাগরণকে বলেন, ট্যানারি স্থানান্তরিত হওয়ার পর আমরা হাজারীবাগ নিয়ে নতুন পরিকল্পনা নিয়েছি। রাজধানীর অত্যাধুনিক আবাসিক সিটি হিসেবে হাজারীবাগকে গড়ে তুলতে চাই। ইতিমধ্যে আমরা রাজউকের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করেছি। রাজউক যদি হাজারীবাগের রাস্তা-ঘাট প্রশস্ত করার পদক্ষেপসহ নাগরিক সুবিধার বিষয়ে সহযোগিতা করে তাহলে হাজারীবাগকে অত্যাধুনিক পল্লী হিসেবে গড়ে তুলতে পারবো। আশা করছি আগামী এক বছরের মধ্যে হাজারীবাগ হবে রাজধানীর অন্যতম মডার্ণ সিটি। 

সূত্র আরো জানায়, ৭০ একর জমির উপর হাজারীবাগের বর্তমান আবস্থান। ট্যানার্স অ্যাসোসিয়েশন আবাসিক পল্লী করার জন্য পোস্তা, বেড়িবাঁধসহ এই এলাকা সংযুক্ত করলে ১শ’ একর মতো জমি হবে। এই জমির ওপর গড়ে তোলা হবে হাজারীবাগ অত্যাধুনিক আবাসন। যেখানে অন্যান্য এলাকার মতো সব নাগরিক সুবিধা থাকবে। নদীর কিনার ঘেষে হাজারীবাগ আবাসিক সিটি গড়ে উঠলে এই পল্লী হবে রাজধানীর অন্যতম একটি মডার্ণ সিটি।

এ প্রসঙ্গে জানতে চাইলে রাজউকের হাজারীবাগ অঞ্চলে দায়িত্বপ্রাপ্ত অথরাইজড অফিসার মো. হোসেন দৈনিক জাগরণকে বলেন, ট্যানারি অ্যাসোসিয়েশন এখানে অত্যাধুনিক আবাসিক পল্লী নির্মাণ করতে পারে। সেক্ষেত্রে রাজউকের প্ল্যান বিভাগে আবেদন করতে হবে। এই প্ল্যান অনুমোদন হলে বাস্তবায়নের জন্য আমার কাছে আসবে। তবে এখন পর্যন্ত এই বিষয়ে কোনো নির্দেশনা আমি পাইনি বলে জানান রাজউকের এই কর্মকর্তা।

এআই/টিএফ/বিএস 

আরও পড়ুন