• ঢাকা
  • বুধবার, ০৮ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০৬:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২০, ০৬:৩৫ পিএম

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : ‍কৃষিমন্ত্রী

জাগরণ প্রতিবেদক
বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : ‍কৃষিমন্ত্রী
কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ● ইউএনবি

দেশকে অস্থিতিশীল না করার আহ্বান জানিয়ে বিরোধী দলের উদ্দেশে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, খাদ্য ও মানুষের নিরাপত্তা দরকার সবার আগে। সেজন্য রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন। তাই আরেকটা নির্বাচন পর্যন্ত বিরোধী দলকে অপেক্ষা করতে হবে।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর খাদ্য সঙ্কট দূর করা হয়েছে জানিয়ে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

তিনি বলেন, খাদ্য ঘাটতির জন্য পৃথিবীতে অনেক মাইগ্রেশন হয়েছে। খাদ্যের নিরাপত্তার জন্য অনেক যুদ্ধও হয়েছে। এদেশেও খাদ্য নিয়ে এক সময় মানুষ অনেক কষ্ট করেছে। ক্ষমতায় আসার পর খাদ্য সঙ্কট দূর করাই আমাদের উদ্দেশ্য ছিল।  যে কারণে আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ ‘জলবায়ু পরিবর্তন : খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

আয়োজক সংগঠন বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের (বিসিজেএফ) সভাপতি কাওসার রহমানের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন আইডিবিবি এর সভাপতি এ কে এম এ হামিদ। এ সময় সাধারণ সম্পাদক মোতাহার হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

মন্ত্রীর বক্তব্যের বরাত দিয়ে ইউএনবি জানায়, খাদ্য নিরাপত্তার বিষয়ে অনেক আলোচনা হচ্ছে। সরকারও এ বিষয়ে অনেক গুরুত্ব দিয়েছে। খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্যও সরকার অনেক কাজ করেছে। চাষিদের ঋণ দেয়াসহ নানা উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে ড. আবদুর রাজ্জাক বলেন, নিরাপদ ও পুষ্টি জাতীয় খাবারের নিশ্চয়তাও এখন আমাদের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে সেটাও আমরা করব। মানুষ যাতে পুষ্টি জাতীয় খাবার খেতে পারে সেজন্য আমরা বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। 

এসএমএম