• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৭:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২০, ০৭:৫২ পিএম

‘সোমবার থেকে স্বাভাবিক হয়ে উঠবে চীনের সাথে বাণিজ্য’

‘সোমবার থেকে স্বাভাবিক হয়ে উঠবে চীনের সাথে বাণিজ্য’
বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ● ইউএনবি

সোমবার থেকে চীনের সাথে বাণিজ্য আগামী স্বাভাবিক হয়ে উঠবে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

শনিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর এফবিসিসিআই মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা চীন থেকে বিভিন্ন খাতে, বিশেষ করে আরএমজি এবং ইলেকট্রনিক্সের সর্বাধিক কাঁচামাল আমদানি করি। কিন্তু  কভিড-নাইনটিন (করোনাভাইরাস) প্রাদুর্ভাবের পরে গত এক মাসের মধ্যে আমাদের বাণিজ্য বিশাল ধাক্কা খেয়েছে। চীনা রফতানিকারকরা জানিয়েছেন ২৪ ফেব্রুয়ারি (সোমবার) থেকে পরিস্থিতি স্বাভাবিকতায় ফিরে আসবে।

এফবিসিসিআই সভাপতি জানান, ২০১৮-১৯ অর্থবছরে চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ১৪ দশমিক ৬৮ বিলিয়ন ডলার। এর মধ্যে আমদানি বাণিজ্য ছিল ১৩ দশমিক ৮৬ বিলিয়ন ডলার এবং রফতানি বাণিজ্যের পরিমাণ ৮৩১ মিলিয়ন ডলার।

‘বাংলাদেশ ওভেন খাতের ৬০ শতাংশ এবং আরএমজির নিট খাতের ১৫-২০ শতাংশ কাঁচামাল চীন থেকে আমদানি করে। গত এক মাসে আমাদের অর্থনীতির প্রায় ৮০ শতাংশ ভ্যালু চেইন বন্ধ হয়ে গেছে এবং ভাইরাস সংক্রমণের পরে শিপমেন্ট খুব সীমিত হয়েছে। 

এফবিসিসিআই প্রধান জানান, চলতি বছরের জানুয়ারিতে চীন থেকে ৬ দশমিক ৭২ লাখ টন পণ্য এসেছে। ২০১৫ সালের একই সময়ে এ পরিমাণ ছিল ৮ দশমিক ৫১ লাখ টন।

ফাহিম বলেন, তারা এ বিষয়ে ২৫ ফেব্রুয়ারি (মঙ্গলবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং অন্যান্য ব্যবসায়িক গোষ্ঠীর সাথে যোগাযোগ করছেন।

তিনি আরও বলেন, ব্যবসা স্বাভাবিক রাখার জন্য তাদের পাশাপাশি সরকার যেমন ব্যাংকগুলোরও কিছুটা সহায়তা দরকার।

এসএমএম