• ঢাকা
  • বুধবার, ০৩ জুন, ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩১, ২০২০, ০২:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩১, ২০২০, ০২:৪২ পিএম

কোভিড-১৯

‘১ কোটি ১০ লাখ মানুষকে দরিদ্রতার দিকে ঠেলে দেবে’

জাগরণ ডেস্ক
‘১ কোটি ১০ লাখ মানুষকে দরিদ্রতার দিকে ঠেলে দেবে’

কোভিড-১৯ এর জেরে চীনসহ এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করবে। সেই সাথে আরও ১ কোটি ১০ লাখ মানুষকে দারিদ্র্যের দিকে দেবে। এমনই সতর্কবার্তা দিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্ব ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক মন্দা থেকে নিষ্কৃতি পাবে না এই অঞ্চলের প্রায় ২৪ মিলিয়ন (দুই কোটি ৪০ লাখ) মানুষ।

করোনা নতুন করে ১ কোটি ১০ লাখ মানুষকে দরিদ্রতার দিকে ঠেলে দেবে।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে জানান হয়, এ অঞ্চলে প্রবৃদ্ধি ব্যাপক হারে কমবে। যে সব দেশে ভাইরাসের আঘাত এসেছে, সে সব দেশের প্রবৃদ্ধি একেবারে তলানিতে নামবে।

প্রতিবেদনে আরও বলা হয়, চীনকে বাদ দিয়ে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রবৃদ্ধি কমে ১ দশমিক ৩ শতাংশ হতে পারে। গত বছর যা ছিল ৫ দশমিক ৮।

প্রতিবেদনে আরও জানান হয়, এ অঞ্চলের ১৭টি দেশ বৈশ্বিক অর্থনীতির অন্যতম চাবিকাঠি এবং বিশ্ব বাণিজ্যের ৭০ ভাগ নির্ভর করে এই দেশগুলোর ওপর।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদন বলেছে, মহামারি করোনাভাইরাসের কারণে অর্থনীতির ওপর যে প্রভাব পড়েছে, তাতে করে সব দেশই তাৎপর্যপূর্ণভাবে আক্রান্ত হবে। এতে করে যেসব পরিবারের জীবিকা শিল্প-কারখানার ওপর নির্ভরশীল, তারা চরম ঝুঁকিতে রয়েছে। এটা তাদের জন্য অশনিসঙ্কেত। থাইল্যান্ডের পর্যটনখাত এবং ভিয়েতনাম, কম্বোডিয়াসহ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উৎপাদনমুখী প্রতিষ্ঠানগুলোতে মহামারি করোনাভাইরাসের প্রভাব পড়বে।

বিশ্ব ব্যাংকের সংখ্যানুযায়ী, যাদের দৈনিক আয় সাড়ে পাঁচ মার্কিন ডলারের নিচে তারাই দরিদ্র। বিশ্ব ব্যাংকের আশঙ্কা, বিশ্বের প্রায় সাড়ে তিন কোটি মানুষ দরিদ্রতায় পতিত হবে।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে এ সংখ্যা গিয়ে দাঁড়াবে আড়াই কোটি।

পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর প্রবদ্ধি ২ দশমিক ১ শতাংশ কমে যাবে। এই অবস্থায় এই অঞ্চলের দেশগুলোকে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও চিকিৎসাসমাগ্রী তৈরি কারখানা বর্ধিত করে তাতে বিনিয়োগের পরামর্শ দিয়েছে বিশ্ব ব্যাংক। একই সঙ্গে, অসুস্থ থাকাকালীন কর্মীদের ভর্তুকি দেয়ার জন্য অনুরোধ করেছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন  ৩৭ হাজার ৮২০ জন। আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮৬ হাজার ২২৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৬৬ হাজার ৪১ জন। চ্যানেলটোয়েন্টিফোর।

এসএমএম