• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০, ০৬:১২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২০, ০৬:১২ পিএম

৩০ টাকা কেজি দরে অনলাইনে মিলবে পেঁয়াজ

৩০ টাকা কেজি দরে অনলাইনে মিলবে পেঁয়াজ
ফাইল ছবি

ভারতের রফতানি বন্ধ করার খবরে অস্থির হয়ে উঠেছে দেশের পেঁয়াজের বাজার। একদিন আগেও ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে পেঁয়াজের বিক্রি হলেও বর্তমানে তা ১০০ টাকা ছাড়িয়ে গেছে। উদ্ভূত পরিস্থিতিতে বাজার সুস্থির করতে খোলাবাজারের পাশাপাশি অনলাইনেও বিক্রি করবে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। 

বুধবার (১৬ সেপ্টেম্বর) সচিবালয়ে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত ও সরবররাহ পরিস্থিতি নিয়ে সম্মেলনে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

টিসিবি গত ১৩ সেপ্টেম্বর থেকে খোলা বাজারে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। সেখানে একজন ক্রেতা সর্বোচ্চ ২ কেজি করে পেঁয়াজ কিনতে পারছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতি সামাল দিতে টিসিবির মাধ্যমে এক লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

তিনি আরো বলেন, এবার আমরা আগে থেকেই চিন্তা করেছিলাম ৩০ থেকে ৪০ হাজার টন আনব। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় আমরা ভাবছি টিসিবির মাধ্যমেই আমরা এক লাখ টন পেঁয়াজ আমদানি করব।

বণিজ্যমন্ত্রী বলেন, টিসিবির জনবল সঙ্কটের কারণে বিক্রিতে জটিলতা দেখা দেয় বলে অনলাইনে বিক্রি করবেন বলে জানান বাণিজ্যমন্ত্রী। আমরা ই-কর্মাস প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে পেঁয়াজ বিক্রি করব। আমরা খুব আশাবাদী যে মাসে অন্তত ১০ থেকে ১২ হাজার টন পেঁয়াজ ই-কমার্সের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে বিক্রি করতে পারব।

উল্লেখ্য, গত বছর এই সেপ্টেম্বর মাসেই ভারত পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা দেয়ার পর বাংলাদেশে পেঁয়াজের দাম ৩০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। বিশ্বে সবচেয়ে বেশি পেঁয়াজ রপ্তানি করে ভারত।

জাগরণ/এমআর