• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২, ২০১৯, ০৬:৫৫ পিএম

পরিকল্পনা মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন

২০১৮ সালে মূল্যস্ফীতি ছিল কম

২০১৮ সালে মূল্যস্ফীতি ছিল কম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

 

২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে মূল্যস্ফীতি কম হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর বরাতে বুধবার (২ জানুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি (জাতীয় নির্বাহী কমিটি) সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন তিনি। রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা মন্ত্রণালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, মূল্যস্ফীতি (দ্রব্যের দামের উল্লম্ফন) কমেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় সূচকে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতির হার কমেছে। তবে বেড়েছে মাসিক ভিত্তিতে। এ সময় তিনি জানান, ১) পরিধেয় বস্ত্রাদি, ২) বাড়ি ভাড়া এবং বিদ্যুৎ, ৩) চিকিৎসা সেবা, ৪) পরিবহন, ৫) শিক্ষা উপকরণ এসব উপখাতের কিছু দ্রব্যের দাম বাড়লেও কমেছে চাল, ডাল, শাক-সবজি ও মসলা জাতীয় দ্রব্যাদির মূল্য কমেছে।

এ সময় জানানো হয়, ২০১৭ সালে গড় মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৭০ শতাংশ। আর ২০১৮ সালে এ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৫ ভাগ।

অপরদিকে নভেম্বরে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ২১ শতাংশ এবং ডিসেম্বরে তা দাঁড়ায় ৬ দশমিক ১৪ শতাংশে।

মাসিক ভিত্তিতে নভেম্বরে মূল্যস্ফীতি ছিল শূন্য দশমিক (ঋণাত্মক) ২৯ শতাংশ আর ডিসেম্বরে শূন্য দশমিক শূন্য ৮ শতাংশ।একইসঙ্গে নভেম্বর ও ডিসেম্বরে সূচক ছিল যথাক্রমে ২৬১ দশমিক ৫১ ও ২৬১ দশমিক ৭২ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে, যে মন্ত্রণালয়ের দায়িত্ব দেবেন, তাতেই আমরা খুশি। তিনি না দিলেও দেশের উন্নয়নে আমরা কাজ করব।

তিনি আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশবাসীর প্রত্যাশার প্রতিফলন হয়েছে। দেশের মানুষ সুস্পষ্ট রায় দিয়েছে, দেশটি কার হাতে পরিচালিত হবে। দেশ পরিচালিত করবে তারাই, যারা স্বাধীনতার পক্ষের শক্তি এবং যারা উন্নয়ন করবে। দেশের মানুষ আমাদেরকে আরেকবার সুযোগ দিয়েছে সেবা করার। এই নির্বাচনের মাধ্যমে জনগণের প্রত্যাশার লেভেল অনেক বড় হয়েছে। প্রধানমন্ত্রী কখনো ব্যর্থ  হননি, এবারও হবেন না। যত বড় প্রত্যাশার লেভেলই দেশের মানুষের হোক, তিনি সেই প্রত্যাশার লেভেল স্পর্শ করবেন। তার হাত ধরে আগামী পাঁচ বছরে এতটাই সফল হব, যা এই দেশের মানুষ কল্পনা করে নাই।

কেএ/এসজেড