• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৪, ২০২১, ০১:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৪, ২০২১, ০৬:৪৭ পিএম

বাজেটে ব্যক্তিগত বিনিয়োগের বিষয়টি অস্পষ্ট:  সিপিডি

বাজেটে ব্যক্তিগত বিনিয়োগের বিষয়টি অস্পষ্ট:  সিপিডি

করোনাকালে কীভাবে ব্যক্তি খাতের বিনিয়োগ বাড়বে, সে বিষয়ে বাজেটে স্পষ্ট কিছু নেই বলে উল্লেখ করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার (৪ জুন) রাজধানীর লেকশোর হোটেলে প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন সংস্থাটির পক্ষ থেকে এ বক্তব্য তুলে ধরেন।

ড. ফাহমিদা খাতুন বলেন, “প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে ব্যক্তিখাতের বিনিয়োগ জিডিপির ২৫ শতাংশ হবে। এখানে একটি প্রশ্ন থেকে যায়। ব্যক্তিখাতের বিনিয়োগ গত কয়েক বছর ধরে একটা স্থবিরতার মধ্যে ছিল। জিডিপির ২৩-২৪ শতাংশের উপরে উঠতে পারছিল না। এখন করোনাকালীন পরিস্থিতিতে কীভাবে এই ব্যক্তিখাতের বিনিয়োগ বাড়বে সেটি কিন্তু স্পষ্ট নয়।”

ফাহমিদা খাতুন বলেছেন, “বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ইতিবাচক।”

বাজেটে কালোটাকা সাদা করার বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি বলে উল্লেখ করেছেন সিপিডির নির্বাহী পরিচালক।

ফাহমিদা খাতুন বলেছেন, “বিশেষভাবে ভবন নির্মাণ, বন্ড, রপ্তানি এলাকা, হাইটেক পার্কে বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে। এছাড়া বিশেষ বিধিবিধানের (এসআরও) মাধ্যমে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে, যা বন্ধ করা উচিত। এটি বন্ধ না হলে বৈষম্য সৃষ্টি হবে।”

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, “আমরা বলেছিলাম যাদের আয় বেশি তারা বেশি হারে কর দেবে। আর যাদের আয় কম তারা কম কর দেবে। কিন্তু বাজেটে এর কোনো প্রতিফলন হয়নি।”