• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৪, ২০২১, ০৫:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৪, ২০২১, ০৫:৪৮ পিএম

‘কাঠামোগত দুর্বলতা নিয়ে বাজেট পেশ করা হয়েছে’

‘কাঠামোগত দুর্বলতা নিয়ে বাজেট পেশ করা হয়েছে’

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট কাঠামোগত দুর্বলতা নিয়ে বাজেট পেশ করা হয়েছে বলে মন্তব্য করেছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

শুক্রবার (৪ জুন) রাজধানীর লেকশোর হোটেলে প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মোস্তাফিজুর রহমান এ মন্তব্য করেন।

ড. মোস্তাফিজুর রহমান আরও বলেন, “সরকার স্বস্তির একটা জায়গা থেকে বাজেট প্রণয়ন করার সুযোগ পেয়েছিল। কারণ, অর্থনীতির সামষ্টিক যেসব সূচক রয়েছে, যেমন মূল্যস্ফীতি, খাদ্য নিরাপত্তা, রিজার্ভ, বিনিময় হার, এগুলো ভালো আছে। এসব বিবেচনায় অর্থমন্ত্রী স্বস্তির একটি জায়গা থেকে বাজেট পেশ করেছেন।”

২০২০-২১ অর্থবছরের বাজেটের ওপর ভিত্তি করে ২০২১-২২ প্রস্তাবিত বাজেটের প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, “বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে যে প্রবৃদ্ধি ধরা হয়েছে, সেটা আরও বেশি করতে হবে। সেটা করতে গেলে যে প্রাতিষ্ঠানিক দক্ষতা, সক্ষমতার দরকার, সেটা আমরা গত কয়েক বছরে দেখিনি। করোনাকালীন এই বছরেও যে সেটা হবে, তা আমরা মনে করি না। সেই দিক থেকে আমরা বলছি যে একটা কাঠামোগত দুর্বলতা নিয়ে বাজেটটা পেশ করা হয়েছে।”

সিপিডির এই ফেলো আরও বলেন, “প্রস্তাবিত বাজেটের আরেকটা দুর্বলতা যেটা আমরা দেখছি যে, করোনাকালীন আমাদের প্রাধিকারগুলো ঠিক আছে। কিন্তু করোনার পরে যে উদ্দীপনা প্যাকেজগুলো দেওয়া হয়েছিল, সেখানে একধরনের উদ্যোগ, উদ্যম, চাঞ্চল্য ছিল, সেটা এবার দেখা যাচ্ছে না।”

এর আগে ব্রিফিংয়ে সাংবাদিকদের সামনে প্রস্তাবিত বাজেটের পর্যালোচনা তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। এতে আরও উপস্থিত ছিলেন সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।