• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০১৯, ০২:৫৮ পিএম

ইলেকট্রনিক লেনদেনে উৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক

ইলেকট্রনিক লেনদেনে উৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক

 

ক্যাশলেস (ক্যাশবিহীন) লেনদেনে উৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। সময় ও খরচ বাঁচানোর সঙ্গে নগদ ও জালনোটের ঝুঁকি এড়াতেই এ ধরনের লেনদেন করার জন্য বলা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম। এ নিয়ে ব্যাংকগুলোতে প্রচারণা চালানোর জন্য বলা হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্কে নিজের ব্যাংক হিসাব থেকে অন্য যেকোনো ব্যাংকের গ্রাহকের হিসাবে টাকা পাঠানো যায়। একইসঙ্গে এর মাধ্যমে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ, গ্রাহককে ডিভিডেন্ট, ইন্টারেস্ট প্রভৃতি পরিশোধ, গ্রাহকের ব্যাংক হিসাব হতে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি ও বীমা প্রিমিয়াম আদায় করা যাবে।

বাংলাদেশ রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের মাধ্যমে এক মুহূর্তেই নিজের ব্যাংক হিসাব হতে ১ লাখ বা এর বেশি অংকের টাকা যে কোনো ব্যাংকের গ্রাহকের হিসাবে পাঠানো যাবে, যাতে সর্বোচ্চ ফি মাত্র ১শ টাকা।

ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের মাধ্যমে কোনো ফি ছাড়াই নিজ ব্যাংকের এটিএমে নগদ টাকা তোলা, ব্যালেন্স অনুসন্ধান এবং হিসাব বিবরণী সংগ্রহ করা যায়। একইসঙ্গে এর মাধ্যমে অন্য ব্যাংকের এটিএমে ১৫ টাকা ফিতে নগদ টাকা তোলা এবং ৫ টাকা ফিতে ব্যালেন্স অনুসন্ধান ও হিসাব বিবরণী সংগ্রহ করা যায়। কোনো ফি ছাড়াই পসের (পিওএস-পয়েন্ট অব সেল) মাধ্যমে পণ্য বা সেবার মূল্য পরিশোধ, কোনো ফি ছাড়াই ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে নিজের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ও ব্যাংক হিসাব হতে অন্য ব্যাংকের গ্রাহকের হিসাবে এক মুহূর্তেই টাকা পাঠানো যায়। 

কেএ/এফসি