• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০১:০৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০৭:০৮ এএম

একেডিএন‍‍`র ৭৯ প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকার ভ্যাট মওকুফ

একেডিএন‍‍`র ৭৯ প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকার ভ্যাট মওকুফ
ফাইল ফটো।

আগা খান ডেভলপমেন্ট নেটওয়ার্কের (একেডিএন) আওতাধীন পণ্য ও সেবা দেয়া ৭৯টি প্রতিষ্ঠানকে প্রায় ৬ লাখ টাকার ভ্যাট মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

একেডিএনে'র ৫৬ লাখ ৬৮ হাজার ৭৭১ টাকার পণ্য ও সেবার বিপরীতে সরকার ৫ লাখ ৯৫ হাজার ৮০৮ টাকার ভ্যাট মওকুফ করেছে। 

গত ১৯ জুলাই এনবিআরের মূসক নীতির দ্বিতীয় সচিব কাজী রেজাউল হাসান স্বাক্ষরিত পৃথক আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। আদেশে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রদত্ত সেবা ও পণ্যের ওপর এই সুবিধা দেয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, আগা খান ডেভলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন) ও বাংলাদেশ সরকারের মধ্যে পারস্পরিক ভাবমূর্তি উজ্জ্বল ও সম্পর্ক সুদূঢ় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেহেতু একেডিএন ও সরকারের মধ্যে সম্পাদিত প্রটোকল অনুয়ায়ী একেডিএনের আওতাধীন সংশ্লিষ্ট অফিস ও অলাভজনক এজেন্সিগুলো স্থানীয়-আন্তর্জাতিক পণ্য ও সেবা ক্রয়ের বিপরীতে আরোপিত কর মওকুফ করবে বলে অঙ্গীকার করেছে। তাই মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারার উপ-ধারা (২) প্রদত্ত ক্ষমতাবলে স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে সম্পাদিত প্রটোকল চুক্তির আওতায় আরোপ করা মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) থেকে অব্যাহতি দেয়া হলো। 

সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোকে অফিস ফি, পরামর্শক ফি, কম্পিউটার, বিদ্যুৎ সরঞ্জাম, ফার্নিচার, সিমেন্ট, স্টেশনারির দ্রব্যসহ বিভিন্ন পণ্যের মূল্যের ওপর ওই ভ্যাট মওকুফ করা হয়েছে।

শিয়া ইসমাইলিয়া মুসলিমদের ৪৯তম উত্তরাধিকারী ইমাম (আধ্যাত্মিক নেতা) প্রিন্স করিম আগা খানের প্রতিষ্ঠান আগা খান ডেভলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন)। বিগত ছয় দশক ধরে স্বাস্থ্য, শিক্ষা, সাংস্কৃতিক পুনরুদ্ধার এবং অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করছে প্রতিষ্ঠানটি।


জাগরণ/এসকেএইচ