• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ১২:৫২ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৮, ২০২২, ০৬:৫২ পিএম

টাকায়ও ঋণ পাবে বিদেশি শিল্প প্রতিষ্ঠান

টাকায়ও ঋণ পাবে বিদেশি শিল্প প্রতিষ্ঠান
ছবি ● ফাইল ফটো

শুধু বাংলাদেশের বাজারের চাহিদা মেটাতে অর্থনৈতিক অঞ্চলে প্রতিষ্ঠিত ‘অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকায়’ উৎপাদিত পণ্যের প্রচার কাজে দেশীয় ব্যাংক থেকে টাকায় ঋণ নিতে পারবে বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান।

‘অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকায়’ প্রতিষ্ঠিত দেশি-বিদেশি যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানও এ ঋণ নিতে পারবে। তবে ঋণ পেতে শর্ত হচ্ছে এসব প্রতিষ্ঠানের নিজস্ব বৈদেশিক মুদ্রা আয়ের কোনো উৎস থাকতে পারবে না।

অর্থাৎ যেসব শিল্প প্রতিষ্ঠানের বিদেশি মুদ্রা আয়ের সুযোগ রয়েছে তারা বাংলাদেশি মুদ্রা টাকায় ঋণ নিতে পারবে না।

এর আগে ২০২০ সালে এসব প্রতিষ্ঠানকে টাকায় ব্যাংক হিসাব খুলে লেনদেনের সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৮ নভেম্বর) এক সার্কুলার দিয়ে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের বাংলাদেশ ব্যাংক বলছে, অর্থনৈতিক অঞ্চলের ‘অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকায়’ প্রতিষ্ঠিত টাইপ-এ ও টাইপ-বি শ্রেণির শিল্প প্রতিষ্ঠান উৎপাদিত পণ্যর প্রচার কাজের জন্য টাকায় চলতি মূলধন ঋণ নিতে পারবে ব্যাংকের কাছ থেকে।

অর্থনৈতিক অঞ্চলগুলোতে শুধু বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারের চাহিদা মেটাতে পণ্য উৎপাদনের জন্য পৃথক একটি শিল্প এলাকা নির্ধারণ করা আছে, যা ‘অভ্যন্তরীণ প্রক্রিয়াকরণ এলাকা’ হিসেবে নামকরণ করা হয়েছে।

এ অঞ্চলে প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যর রফতানির সুযোগ নেই।

এখানে দেশি, বিদেশি, সরকারি মালিকানার প্রতিষ্ঠানগুলোও বিনিয়োগ করতে পারে।

এর মধ্যে টাইপ-এ ক্যাটেগরি হচ্ছে সম্পূর্ণ বিদেশি মালিকানার প্রতিষ্ঠান আর টাইপ-বি ক্যাটেগরি হচ্ছে দেশি-বিদেশি উদ্যোক্তাদের যৌথ অংশিদারিত্বের শিল্প প্রতিষ্ঠান।

জাগরণ/অর্থনীতি/এসএসকে