• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০১৯, ০৯:১০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০১৯, ০৯:১২ পিএম

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার

ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ বৃহস্পতিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল আগামীকাল (২৬ সেপ্টেম্বর) বৃহস্পতিবার দুপুর ১টায় প্রকাশ করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪) আনুষ্ঠানিকভাব এই ফল প্রকাশ করবেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ১৩ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ‘গ’ ইউনিটে ১২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৯ হাজার ৫৮জন।

গত দুই বছর প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবার পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনে। নতুন নিয়মে পরীক্ষার্থীদের ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের সঙ্গে ৪৫ নম্বরের প্রশ্নের লিখিত উত্তর দিতে হয়। ৯০ মিনিটের পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় বরাদ্দ। এ পরীক্ষায় প্রতিটি নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য নম্বর ছিল ১.২৫। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান ২ থেকে ৫ এর মধ্যে।

নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ অন্তত ৪৮ নম্বর পেলে এবং বিষয়ভিত্তিক নির্ধারিত ন্যূনতম নম্বর পেলে তাকে ভর্তির জন্য যোগ্য বিবেচনা করা হবে। তবে একজন শিক্ষার্থী শেষ পর্যন্ত ভর্তি হওয়ার সুযোগ পাবেন কি না তা নির্ভর করবে আসনের সংখ্যার ওপর।

এ বছর বিশ্ববিদ্যালয়ের ৫টি ইউনিটে সাত হাজার ১১৮টি আসনের বিপরীতে এবার ২ লাখ ৭৬ হাজার ৩৯১ জন প্রার্থী অনলাইনে ভর্তির আবেদন করেছেন। এই হিসাবে প্রতি আসনের বিপরীতে ৩৯ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকছেন।

পরীক্ষায় যে কোনো ধরনের অনিয়ম ও জালিয়াতি ঠেকাতে পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতও দায়িত্ব পালন করে। ভর্তি পরীক্ষার ফল ওয়েবসাইট থেকে জানা যাবে।

এমআইআর/একেএস

আরও পড়ুন