• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৯, ২০১৯, ০৮:২৪ পিএম

আন্তর্জাতিক জলবায়ু অর্থায়ন সম্মেলন

নিজ সামর্থ্যে লড়ছে বাংলাদেশ

নিজ সামর্থ্যে লড়ছে বাংলাদেশ
আন্তর্জাতিক জলবায়ু অর্থায়ন সম্মেলনে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ -ছবি : জাগরণ

 

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় নিজস্ব সামর্থ্যে কাজ করে চলেছে বাংলাদেশ। আঞ্চলিক ও বিশ্ব সংস্থাগুলো থেকে প্রাপ্য অর্থায়নে এ কাজে আরো গতি আসতে পারে।

শনিবার (৯ মার্চ) দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে দ্বিতীয় আন্তর্জাতিক জলবায়ু অর্থায়ন সম্মেলনে (2nd International Conference on Climate Finance-ICCF) প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে বাংলাদেশ পথ দেখিয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও ক্ষতির শিকার হচ্ছে সবচেয়ে বেশি। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তন ফান্ড গঠন করে বিশ্বের বুকে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানো ও যুগান্তকারী পরিবেশবান্ধব তৎপরতার জন্য ২০১৫ সালে চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পুরস্কারে ভূষিত হন বলে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ গৃহকাজে সৌরবিদ্যুৎ ব্যবহারে পৃথিবীর প্রথম স্থানে। মোট বিদ্যুৎ ব্যবহারকারীর ৩.৩% বা ৫৫ লাখ বসতবাড়িতে ৫৬০ মেগাওয়াট এখন সৌর বিদ্যুত। শিগগিরই এ হার ১০% এ উন্নীত হবে। 

বেলজিয়াম থেকে পরিবেশবিজ্ঞানে ডক্টরেট তথ্যমন্ত্রী এ সময় ২০১৭ সালে সারাবিশ্বের জিডিপির ২.২% সামরিকখাতে ব্যয় হওয়ার কথা উল্লেখ করে বলেন, আমরা নিজেদের ধ্বংসের জন্য অস্ত্র বানাতে যে অর্থ ব্যয় করি, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় সে পরিমাণ অর্থের যোগান দেই না। এটি দুঃখজনক। 

বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ-এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমানের সভাপতিত্বে  অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড. সালিমুল হক, ইউএনএফসিসি প্রতিনিধি ড. পল ভি দেশংকর, অক্সফোর্ড পলিসি ম্যানেজমেন্ট-এর সিনিয়র কনসালট্যান্ট ক্যাথেরিন কুকসহ বেশ কয়েক দেশি-বিদেশি জলবায়ু বিশেষজ্ঞ। 

এমএম/এসএমএম