• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৬:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০৬:৫৯ পিএম

২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুতের সুপারিশ কমিটির

জাগরণ প্রতিবেদক
২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুতের সুপারিশ কমিটির

২০২০ সালের মধ্যেই দেশকে শতভাগ বিদ্যুতের আওতায় আনার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠকে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার সভাপতিত্ব করেন। এতে কমিটির সদস্য ও বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আবু জাহির, আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম এবং নার্গিস রহমান অংশ নেন।

বৈঠক থেকে বিদ্যুতের অবৈধ সংযোগ ও চুরিরোধে মনিটরিং কার্যক্রম জোরদার করতেও মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। বৈঠকে বিদ্যুতের সিস্টেম লস নিয়ে আলোচনা করা হয় এবং সিস্টেম লসের পরিমাণ সহনীয় মাত্রায় কমিয়ে আনার পাশাপাশি সিস্টেম লসের স্ট্যান্ডার্ন্ড নির্ধারণ করে দেয়ার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, গ্রামাঞ্চল এবং অফগ্রিড এলাকায় সোলার বিদ্যুৎ সংযোগ দেয়ার জন্য ২১টি সোলার মিনিগ্রিড, ১ হাজার ৩৭৪টি সোলার ইরিগেশন পাম্প এবং ৫ দশমিক ৮ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। আরও ৬টি সোলার মিনিগ্রিড এবং ২৩২টি সোলার ইরিগেশন পাম্প স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে। যেসব অবিদ্যুতায়িত পকেটসমূহে গ্রিড বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয় নি এমন ১ হাজার ৬৯টি অফগ্রিড গ্রাম চিহ্নিত করা হয়েছে যার মধ্যে ৬২০টি গ্রামে ২০২০ সালের জুনের মধ্যে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হবে। বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প থেকে বিগত ৩ বছরে কমকর্তাদের বিদেশ সফর নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে জানান হয়, গত ৩ বছরে মোট ২ হাজার ৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন।

এইচএস/এসএমএম