• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৫, ২০১৯, ০৭:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০১৯, ০৭:৪২ পিএম

সমুদ্র পথে মানবপাচার

ভুমধ্যসাগরে প্রতিদিন ৬ জনের সলিল সমাধি

ভুমধ্যসাগরে প্রতিদিন ৬ জনের সলিল সমাধি


জীবিকার তাগিদে প্রতিনিয়ত ইউরোপের স্বপ্নভূমির উদ্দেশে দেশ ছাড়ছেন বিপুল সংখ্যক মানুষ। জীবনের ঝুঁকি নিয়ে জাহাজ বা নৌকায় চড়ে বসছেন অসংখ্য শরণার্থী। আর উত্তাল সাগরের বুকে একের পর নৌকাডুবিতে প্রাণ যাচ্ছে হাজার হাজার মানুষের। চলতি বছরের প্রথম তিন মাসে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ১৫ হাজার ৯০০ অভিবাসী ও শরণার্থী ইউরোপে পৌঁছেছেন। গত বছরের প্রথম তিন মাসের তুলনায় অবশ্য এবার সংখ্যা ১৭ শতাংশ কম। জাতিসংঘের গত জানুয়ারিতে দেয়া হিসাব অনুযায়ী, ২০১৮ সালে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় প্রতিদিন গড়ে ছয়জন প্রাণ হারান।

তিউনিসিয়ার সমুদ্র উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকাডুবিতে অন্তত ৮০ জনের সলিল সমাধির আশঙ্কা। এদের সকলের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার (৪ জুলাই) বিবিসির খবরে বলা হয়েছে ওই নৌকা থেকে চার আরোহীকে জীবিত উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে একজনের মৃত্যু ঘটে। জীবিত তিনজন মালির নাগরিক বলে জানা গেলেও নিখোঁজ বাকিরা কোন দেশের তা জানা যায়নি। এদিকে লিবিয়ার জুয়ারা থেকে অবৈধভাবে ইতালিতে যাওয়ার পথে গত ১০ মে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে ৬৭ জনের মৃত্যু হয়। এদের মধ্যে ৩৭ জনই ছিলেন বাংলাদেশের নাগরিক।

বিমান বন্দর সূত্র বলেছে, সম্প্রতি নৌকযোগে ইউরোপ যাওয়ার সময় তিউনিসিয়ার ভূমধ্যসাগরে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে আরও ২৪ জন ফিরছেন। আজ বুধবার বিকেলে শাহজালাল বিমানবন্দরে পৌঁছান। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস সূত্র নিশ্চিত করেছে প্রথম ধাপে গত ২১ জুন ফিরেছেন ১৭ জন, দ্বিতীয় ধাপে মঙ্গলবার ফিরেছেন ১৫ জন। এ নিয়ে মোট ৫৬ বাংলাদেশি ফিরলেন। বাকি ৮ জন দেশে ফিরতে অসম্মতি জানিয়েছেন। তবে তাদেরকেও ফেরত পাঠানোর জন্য তিউনিসিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সঙ্গে যোগাযোগ করছে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস। ব্র্যাকের অভিবাসন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান বলছেন, তিউনিসিয়া ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে ২৬ জনের বাড়ি মাদারীপুর জেলায়।

এছাড়া অন্যদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার ১৫ জন, সিলেটের ৮ জন, শরীয়তপুরের ৩ জন, মৌলভীবাজারের ৩ জন, নোয়াখালীর ২ জন এবং চাঁদপুর, সুনামগঞ্জ, গাজীপুর, ঢাকা, নরসিংদী, ফরিদপুর ও টাঙ্গাইলের একজন করে রয়েছে। এ দিকে গত এক মাসে তিউনিসিয়া থেকে দেশে ফিরেছেন ৩৩ বাংলাদেশি। এই সংখ্যার মধ্যে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া কর্মীরাও রয়েছে। আর গত ১১ জুন তিউনিসিয়া থেকে ফেরত আসা ৬ কর্মী ছিলেন, যারা তিউনিসিয়া দিয়ে ব্রাজিল হয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছিলেন। এরা সবাই কুমিল্লা জেলার বাসিন্দা।

এসজেড

 

আরও পড়ুন