• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০১৯, ০৫:৩২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০১৯, ০৫:৩৪ পিএম

ডেঙ্গু সচেতনতা কার্যক্রম পরিচালনার নির্দেশ পুলিশের আইজিপির

ডেঙ্গু সচেতনতা কার্যক্রম পরিচালনার নির্দেশ পুলিশের আইজিপির

দেশের সব পুলিশ ইউনিটকে ডেঙ্গুজ্বর সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম চালাতে নির্দেশনা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সে অনুযায়ী দেশজুড়ে পুলিশের সব ইউনিট কাজ শুরু করেছে।

শুক্রবার (৯ আগস্ট) দুপুরে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা গণমাধ্যমকে তিনি এ কথা জানান। 

তিনি জানান, সম্প্রতি দেশে ডেঙ্গু পরিস্থিতি বিবেচনায় রেখে আইজিপি সব মহানগর পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি এবং পুলিশ সুপারদের সঙ্গে এক জরুরি ভিডিও কনফারেন্সে এমন নির্দেশনা দেন। ডেঙ্গুর প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত পুলিশের এ বিশেষ প্রচারণামূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ভিডিও কনফারেন্সে আইজিপি বলেন, এডিস মশার বংশ বিস্তার রোধে পুলিশ কমপাউন্ড ও আশে-পাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। কোনও পুলিশ সদস্য বা তাদের পরিবারের সদস্যরা ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। পাশাপাশি জনগণকে ডেঙ্গু সম্পর্কে সচেতন করতে হবে। পুলিশ সদর দফতর থেকে ডেঙ্গুজ্বর বিষয়ক লিফলেট প্রস্তত করা হয়েছে। এ লিফলেট সব পুলিশ ইউনিটে বিতরণের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের ডেঙ্গু সম্পর্কে সচেতন করতে হবে।

এআইজি সোহেল জানান, আইজিপির নির্দেশে সব পুলিশ ইউনিটে ইতোমধ্যে ডেঙ্গুজ্বর সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম জোরদার করা হয়েছে। পুলিশ সদস্যরা পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছেন, মাইকিং করছেন, লিফলেট বিতরণ করছেন। পুলিশের এ উদ্যোগ জনসাধারণের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে পুলিশের সঙ্গে পরিছন্নতা অভিযানে অংশ নিচ্ছেন বলেও জানান এআইজি সোহেল।

এইচএম/এসএমএম

আরও পড়ুন