• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০২০, ০৯:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০২০, ১০:২৭ পিএম

সপরিবারে করোনা আক্রান্ত খ্যাতিমান সাংবাদিক আবেদ খান

সপরিবারে করোনা আক্রান্ত খ্যাতিমান সাংবাদিক আবেদ খান
দেশবরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবেদ খান- ফাইল ফটো

দেশবরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা- দৈনিক জাগরণের সম্পাদক এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান আবেদ খান সহপরিবারে করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি তার পরিবার হোম আইসোলেশনে অবস্থান করছেন।

শুক্রবার (১৯ জুন) সাংবাদিক আবেদ খান ও তার পরিবারের সদস্যদের  করোনা পরীক্ষার নিশ্চিত ফল পাওয়া যায়, যেখানে তারা সকলেই কোভিড-১৯ পজিটিভ বলে জানা গেছে।

এর আগে গত শুক্রবার (১২ জুন) প্রাথমিক পর্যায়ে, আবেদ খানের বাড়ির গৃহ পরিচারকদের কারো মাঝে করোনার প্রাথমিক উপসর্গ লক্ষ্য করা গেছে বলে জানা গিয়েছিল। যার পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে তার পুরো পরিবারের হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়। একই সঙ্গে বাড়ি থেকে আবেদ খান ও তার পরিবারের সকল সদস্যদের সেম্পল সংগ্রহ করা হয়। পরে তাদের সকলের পরীক্ষার ফল পজিটিভ আসে। তবে এখন পর্যন্ত শারীরিকভাবে তাদের কারও বিশেষ অবনতি ঘটেনি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সশস্ত্র যোদ্ধা হিসেবে দেশের স্বাধীনতার জন্য লড়াই করার পাশাপাশি একজন কলম সৈনিক হিসেবেও বীরত্বের সঙ্গে যুদ্ধ চালিয়ে গেছেন দেশের এই শক্তিমান সাংবাদিক। সাংবাদিক আবেদ খান বিভিন্ন সময় দৈনিক ভোরের কাগজ, যুগান্তর, সমকাল ও কালের কণ্ঠের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং একুশে টেলিভিশনের নির্বাহী সম্পাদকের দায়িত্বেও ছিলেন আবেদ খান।  

বাংলাদেশের গণমাধ্যম সংস্কৃতিতে সুদীর্ঘকাল যাবত অনবদ্য অবদান রেখে আসছেন এই বরেণ্য সাংবাদিক। এছাড়াও সাহিত্য, সংস্কৃতিসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য সাংবাদিক আবেদ খান একাধিক সম্মাননায় ভূষিত হন।

সাংবাদিকতার ক্ষেত্রে অনন্য সাধারণ অবদানের জন্য টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদকালীন ২০১৪ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান কর্তৃক রাষ্ট্রপতি প্রদত্ত স্বর্ণপদক লাভ করেন দেশ বরেণ্য এই শক্তিমান সাংবাদিক।

এসকে