• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ৪, ২০২১, ০১:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৪, ২০২১, ০৭:৫৭ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ধূমপায়ীদের করোনায় মৃত্যুর শঙ্কা ৫০ শতাংশই বেশি

ধূমপায়ীদের করোনায় মৃত্যুর শঙ্কা ৫০ শতাংশই বেশি

বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো করোনাভাইরাস ধূমপায়ীদের জন্য় বেশি বিপজ্জনক। এই ভাইরাসে আক্রান্ত হওয়া ধূমপায়ীদের মৃত্যুঝুঁকি সবচেয়ে বেশি। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, যারা ধূমপান করেন তাদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর আরও ভয়ংকর অসুখের আক্রান্ত হতে পারে। এমনকি তাদের মৃত্যুর আশঙ্কা ৫০ শতাংশই বেশি থাকে।

ডব্লিউএইচও-এর প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস বলেন, 'ধূমপায়ীরা করোনায় সংক্রমিত হলে তা থেকে ক্যানসার, হৃদরোগ ও অন্যান্য শ্বাসজনিত অসুখের আক্রান্ত হতে পারেন। তাদের গুরুতর অসুখে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনা ৫০ শতাংশ বেশি থাকে। করোনায় মৃত্যুঝুঁকি কমাতে তাই ধূমপান ছেড়ে দেওয়াই উত্তম।'

ধূমপায়ীদের জীবনের ঝুঁকি কমাতে ধূমপান বিরোধী প্রচার চালাচ্ছে প্রতিষ্ঠানটি। ডব্লিউএইচও-এর প্রধান জানান, স্বাস্থ্য সুরক্ষায় তামাকমুক্ত পরিবেশ সবাইকে উপহার দিতে হবে। এই অভিযানে আগামী ৬ মাস ‘কুইট চ্যালেঞ্জ’ গ্রহণ করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার ও উইচ্যাটের ম্যাসেজিং প্ল্যাটফর্মে ধূমপানবিরোধী প্রচার করা হবে বলে জানান ডব্লিউএইচও-এর প্রধান।

ধূমপান নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেও সচেতনমূলক বার্তা দিয়েছে। তারা জানায়, ধূমপায়ীদের জন্য় হাত থেকে মুখে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা অনেক। প্রতিদিনের এই অভ্যাসে করোনায় আক্রান্ত হওয়া ও সংক্রমণের ফলে মৃত্যুর আশঙ্কা বেশি।

আরও পড়ুন