• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৭, ২০১৯, ০৯:৪৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৭, ২০১৯, ১০:০৫ এএম

সুষমা স্বরাজের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক 

সুষমা স্বরাজের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক 

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। 

প্রধানমন্ত্রীর প্রেস উইং ওই থেকে পাঠানো ওই শোকবার্তায় শেখ হাসিনা বলেন, তিনি ছিলেন বাংলাদেশের একজন ভালো বন্ধু । তার মৃত্যুতে বাংলাদেশ একজন ভালো বন্ধু কে হারালো। প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যেতে তার অবদান বাংলাদেশ চিরদিন স্মরণ রাখবে।

মঙ্গলবার (৬ আগস্ট) রাতে ৬৭ বছর বয়সে মারা যান সুষমা স্বরাজ। এর আগে গতকাল সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হলে তাকে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এআইআইএমএস) নিয়ে যাওয়া হয়। ২০১৬ সালে তার কিডনি ট্রান্সপ্লান্ট হয়। এর পরও তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর বিগত সরকারের শেষ দিন পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তবে স্বাস্থ্যগত কারণে গত লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি বিজেপির এই জ্যেষ্ঠ নেতা।

ইন্দিরা গান্ধীর পর তিনিই ভারতের প্রথম নারী যিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি ভারতের পার্লামেন্টে ৭ বার এবং বিধানসভায় ৩ বার সদস্য নির্বাচিত হন। মাত্র ২৫ বছর বয়সে তিনি হরিয়ানা রাজ্যের সর্বকনিষ্ঠ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দিল্লির পঞ্চম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।         

এএইচএস/টিএফ

আরও পড়ুন