• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৪, ২০১৯, ০১:৪৫ পিএম

হলি আর্টিজান মামলার অগ্রগতিতে জাপানের সন্তোষ 

হলি আর্টিজান মামলার অগ্রগতিতে জাপানের সন্তোষ 
সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন আইনমন্ত্রী আনিসুল হক

 

হলি আর্টিজানের মামলার সার্বিক অগ্রগতিতে জাপান সন্তোষ প্রকাশ করেছে বলে জানিয়েছেন  আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ে নিজ কক্ষে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু এলজুমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। 

বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন,  হলি আর্টিজানের মামলার বিষয়ে জাপানের রাষ্ট্রদূত জানতে চেয়েছিলেন। আমি তাকে এই মামলার সার্বিক অবস্থা, চার্জশিট দেয়াসহ বিস্তারিত অবহিত করেছি। রাষ্ট্রদূত এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তাকে জানিয়েছি- এই মামলাটা এখন বিচারাধীন। এই মামলায় ২১১ জন সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। প্রসিকিউশন মনে করেছেন এই ১৭ জনের সাক্ষ্য নেয়া অপরিহার্য। আমার মনে হয় আমরা এই বিচারের বিষয়ে অনেকটাই এগিয়েছি। 

এই বিচারকার্য শেষ করতে কতোদিন লাগবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আপনারা জানেন বিচারকার্য চলাকালে সাব জুডিশিয়াল মামলায় অগ্রিম কোনো কথা বলি না। 

আনিসুল হক বলেন, বাংলাদেশকে স্বাধীনতার পর থেকে সকল সময়ে জাপান সরকার ও সে'দেশের সাধারণ মানুষের সহযোগির জন্য জাপানের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়েছি। আমাদের সঙ্গে জাপানের বন্ধুত্ব অনেক দিনের, আর এই বন্ধুত্ব যতই দিন যাবে ততই গাঢ় হবে।

তিনি বলেন, বাংলাদেশের বিদ্যুৎ প্লান্ট করার জন্য জাপান যে সহযোগিতা করেছে, তার জন্য তাকে আমি ধন্যবাদ জানিয়েছি। 

অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে আদালত এখনই নয়। উপজেলা পর্যায়ে আদালত গঠন করার কোনো চিন্তাভাবনা আপাতত নেই। 

আগে উপজেলায় আদালত ছিল এমন প্রসঙ্গে মন্ত্রী বলেন, হ্যাঁ উপজেলা পর্যায়ে ১৯৮২ সালে আদালত ছিল। এরপর সেখান থেকে তা তুলে নেওয়া হয়। তবে এখন আর তা প্রতিষ্ঠার কোন চিন্তা ভাবনা সরকারের নেই।

এমএম/বিএস