• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৩, ২০২১, ০১:০৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২১, ০৮:৩৩ এএম

সুবর্ণজয়ন্তীতে ১০ দিনের জমকালো অনুষ্ঠান

সুবর্ণজয়ন্তীতে ১০ দিনের জমকালো অনুষ্ঠান

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর উদযাপন হবে মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ উপলক্ষে ১০ দিনের অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

১৭ মার্চ থেকে শুরু হয়ে ২৬ মার্চ পর্যন্ত চলবে এই আয়োজন। আয়োজনের বিস্তারিত জানিয়েছেন জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী। তেজগাঁওয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ৫ দিনের আয়োজন থাকছে। পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানসহ সারা দেশের বিভিন্ন স্থানে আলোকসজ্জা, আতশবাজি ও লেজার শো হবে। ১৭, ১৯, ২২, ২৪ ও ২৬ মার্চের অনুষ্ঠান বিকেল সাড়ে ৪টায় শুরু হয়ে চলবে রাত ৮টা পর্যন্ত। অন্য দিনগুলোতে বিকাল সোয়া ৫টায় শুরু হবে এবং শেষ হবে রাত ৮টায়।

অনুষ্ঠানে যোগ দেওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ‘করোনাভাইরাসমুক্ত’ সনদ নিতে হবে। পাঁচটি কেন্দ্র আইইডিসিআর, সরকারি কর্মচারী হাসপাতাল, রাজারবাগ পুলিশ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং জাতীয় সংসদ সচিবালয় ক্লিনিকে এই পরীক্ষা করা যাবে।

অনুষ্ঠানমালায় যা যা থাকছে...

১৭ মার্চের আয়োজন : বঙ্গবন্ধুর জন্মদিনের আয়োজনের থিম ’ভেঙেছ দুয়ার এসেছে জ্যোতির্ময়', প্যারেড গ্রাউন্ডে সম্মানিত অতিথি থাকবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, ভিডিওতে শুভেচ্ছা বক্তব্য দেবেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বাংলাদেশের শিল্পীদের সঙ্গে থাকবে ভারতীয় একটি সাংস্কৃতিক আয়োজন।

১৮ মার্চের আয়োজন : বঙ্গবন্ধুর জন্মদিনের আয়োজনের থিম ‘মহাকালের তর্জনী’। অনুষ্ঠানে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ভিডিও বার্তা দেবেন। ভিয়েতনামের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা দেখানো হবে।

১৯ মার্চের আয়োজন : থিম থাকবে ‘যতকাল রবে পদ্মা যমুনা’। অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সম্মানিত অতিথি হয়ে প্যারেড গ্রাউন্ডে উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে যোগ দেবেন। শ্রীলঙ্কা একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ‍উপহার দেবে।

২০ মার্চের আয়োজন : থিম থাকবে ‘তারুণ্যের আলোকশিখা’। এদিন ওআইসির সেক্রেটারি জেনারেল ড. ইউসেফ আহমেদ আল-ওথাইমিন ভিডিও বার্তা দেবেন। পরিবেশিত হবে জাপানের সাংস্কৃতিক আয়োজন।

২১ মার্চের আয়োজন : থিম হবে ’ধ্বংসস্তূপে জীবনের গান’। বিদেশি অতিথিরা ভিডিও বার্তা দেবেন। মালয়েশিয়া, ব্রুনেইয়ের মতো আসিয়ানভুক্ত দেশ থেকে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান দেখানো হবে।

২২ মার্চের আয়োজন : থিম থাকবে ‘বাংলার মাটি আমার মাটি'। নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারীর  উপস্থিতিতে অনুষ্ঠান হবে প্যারেড গ্রাউন্ডে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত  থাকবেন। ভিডিও বার্তা দেবেন জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা। সাংস্কৃতিক পরিবেশনায় থাকবেন নেপালের শিল্পীরা।

২৩ মার্চের আয়োজন: থিম থাকছে ’নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা’। ইউনোস্কোর মহাপরিচালকসহ অন্যরা ভিডিও বার্তা দেবেন। দেখানো হবে সুইজারল্যান্ডের সাংস্কৃতিক পরিবেশনাও।

২৪ মার্চের আয়োজন : থিম থাকছে ‘শান্তি-মুক্তি ও মানবতার অগ্রদূত’। প্যারেড গ্রাউন্ডে সম্মানিত অতিথি থাকবেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন। পোপ ফ্রান্সিস ভিডিও বার্তা দেবেন। সাংস্কৃতিক পরিবেশনায় থাকবেন ভুটানের শিল্পীরা।

২৫ মার্চের আয়োজন:  থিম থাকছে ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা’। ভিডিও বার্তা দেবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং সিয়ে-কিয়ুন এবং বাংলাদেশের জাপানি বন্ধু তাকাশি হাওয়াকাওয়ার ছেলে ওসামু হাওয়াকাওয়া। সাংস্কৃতিক পরিবেশনা করবে দক্ষিণ কোরিয়া।

২৬ মার্চের আয়োজন: স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে থিম থাকছে ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’। সম্মানিত অতিথি হয়ে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এই দিনই উন্মোচন হবে সুবর্ণজয়ন্তীর লোগো।

ভারতের পণ্ডিত অজয় চক্রবর্তীর নেতৃত্বে তৈরি ‘মৈত্রী’ নামে বিশেষ রাগ পরিবেশিত হবে। বাংলাদেশে উদ্বোধন হবে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল মিউজিয়াম’।