ডিএসই

রাজস্ব আদায় কমেছে ১১ কোটি টাকা

জাগরণ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৯, ০৮:৩৬ পিএম রাজস্ব আদায় কমেছে ১১ কোটি টাকা

পুঁজিবাজারের মন্দায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় আগের মাসের তুলনায় অর্ধেকের নিচে নেমেছে। জুলাই মাসের তুলনায় আগস্টে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে ১১ কোটি ১৬ লাখ টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগস্টে ডিএসই এর মাধ্যমে সরকারের রাজস্ব আদায় হয়েছে আট কোটি ৩৩ লাখ টাকা। জুলাইয়ে এর পরিমাণ ছিল ১৯ কোটি ৪৯ লাখ টাকা। আগস্টে রাজস্ব কমেছে ১১ কোটি ১৬ লাখ টাকা। আগস্টে ডিএসই এর সদস্য প্রতিষ্ঠান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে সাত কোটি ৪০ লাখ টাকা। জুলাইয়ে এর পরিমাণ ছিল ৮ কোটি ৯৫ লাখ টাকা। সেই হিসাবে এ খাত থেকে আগস্টে রাজস্ব আদায় কমেছে ১ কোটি ৫৫ লাখ টাকা। অপরদিকে উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে আগস্টে রাজস্ব আদায় হয়েছে ৯৩ লাখ টাকা। জুলাইয়ে এ খাতে রাজস্বের পরিমাণ ছিল ১০ কোটি ৫৫ লাখ টাকা। আগস্টে ডিএসই এর উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় কমেছে ৯ কোটি ৬২ লাখ টাকা।

ডিএসই এর দুই খাত থেকে রাজস্ব সংগ্রহ করা হয়। এর মধ্যে ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউসগুলো থেকে এবং উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়। ১৯৮৪ সালের ট্যাক্স অর্ডিন্যান্সের ৫ বিবিবি ধারা অনুযায়ী স্ট্রেকহোল্ডার বা সদস্যদের কাছ থেকে রাজস্ব আদায় করে ডিএসই। আর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় করা হয়।

এআই/এসএমএম

আরও সংবাদ