• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩, ২০১৯, ০৬:০৭ পিএম

জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ ১৬ থেকে ২২ মার্চ

জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ ১৬ থেকে ২২ মার্চ

 


জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৯ এর স্লোগান 

‘‘কোনো জাল ফেলবো না, জাটকা-ইলিশ ধরবো না’’
----------------------------------------

অনিবার্যকারণে পূর্বঘোষিত ‘জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯’ পালনের তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই সপ্তাহ পালনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ থেকে ২২ মার্চ পর্যন্ত। ইলিশ-অধ্যুষিত ৩৬টি জেলায় আগামী ১০ থেকে ১৬ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের সূচি নির্ধারিত ছিল।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস।

এই সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান হবে ১৬ মার্চ (শনিবার) ভোলা জেলার চরফ্যাশনে। উদ্বোধনের পর সেখানে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে বর্ণাঢ্য নৌ-র‌্যালি অনুষ্ঠিত হবে। আগামী ১৫ মার্চ সপ্তাহের কর্মসূচি তুলে ধরে মৎস্য অধিদফতরের সম্মেলনকক্ষে মৎস্য প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে বক্তৃতা করবেন।

জাটকা সংরক্ষণ সপ্তাহের এ বছরের শ্লোগান নির্ধারিত হয়েছে ‘কোনো জাল ফেলবো না, জাটকা-ইলিশ ধরবো না।’

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে সংশ্লিষ্ট ৩৬টি জেলা-উপজেলায় সচেতনতামূলক ভিডিওচিত্র-প্রদর্শন, টিভি-রেডিও মোবাইলে প্রচারণা, শিক্ষাপ্রতিষ্ঠানসহ ঢাকার বিভিন্ন স্থানে জাটকা সংরক্ষণ আইনের প্রচারের পাশাপাশি জালসহ জাটকা ক্রয়-বিক্রয়, বাজারতজাতের বিরুদ্ধে ব্যাপক পুলিশি অভিযানসহ সংশ্লিষ্ট এলাকাতে ব্যাপক ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে।

জাটকা সংরক্ষণ সপ্তাহ পালনের আওতাভূক্ত জাটকাসমৃদ্ধ ৩৬টি জেলা হচ্ছে- ঢাকা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মুন্সীগঞ্জ, নারায়নগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, পাবনা, কুড়িগ্রাম ও গাইবান্ধা।

এসএমএম