• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৫, ২০১৯, ০১:৩২ পিএম

বুড়িগঙ্গা-তুরাগ তীরে ফের উচ্ছেদ অভিযান শুরু

বুড়িগঙ্গা-তুরাগ তীরে ফের উচ্ছেদ অভিযান শুরু
- ফাইল ছবি

 

রাজধানীর বসিলা এলাকায় বুড়িগঙ্গা ও তুরাগ নদীর তীরে ফের দ্বিতীয় দফায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এ অভিযান চলবে আগামী ২৮ মার্চ পর্যন্ত। 

মঙ্গলবার (৫ মার্চ) সকাল থেকে এই অভিযান শুরু হয়। 

এর আগে ওই এলাকায় প্রথম দফায় ১৮ ও ১৯ ফেব্রুয়ারি ২দিন ব্যাপী অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করে বিআইডব্লিউটিএ। ওই সময় বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক মো. মিজানুর রহমান গণমাধ্যমকে বলেছিলেন, এ এলাকায় নদী তীরে অবৈধ স্থাপনা কম। এ পর্যন্ত কয়েকটি আধা-পাকা বাড়ি ও টং ঘর ভাঙা হয়েছে। বসিলায় উচ্ছেদ অভিযানে ১৮ ফেব্রুয়ারি ১২০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়, যার মধ্যে ১টি চারতলা ভবন, ৮টি তিনতলা ভবন, ১১টি দোতলা ভবন এবং ৪২টি একতলা ভবন রয়েছে। এছাড়া ৩৩টি আধা পাকা এবং ২৫টি টং ঘর উচ্ছেদ করা হয়।

২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক বৈঠকে ঢাকার চারপাশের নদী ও চট্টগ্রামের কর্ণফুলী নদীর দূষণ বন্ধ ও নাব্যতা ফিরিয়ে আনতে নদী রক্ষায় টাস্কফোর্স গঠন করেন। তারই ধারাবাহিকতায় শুরু হয় উচ্ছেদ অভিযান।

নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জাতীয় সংসদের চলতি অধিবেশনে সংসদকে জানিয়েছেন, নদী তীরে অবৈধ দখল উচ্ছেদ ঠেকাতে কারো কোনো প্রভাবই খাটবে না। বিআইডব্লিউটিএ যে অভিযান শুরু করেছে, তা অব্যাহত থাকবে।

মা আ/এএস