• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২০, ২০১৯, ১২:৫৯ পিএম

নদীকে অবৈধ দখল মুক্ত করা সরকারের চ্যালেঞ্জ: নৌ প্রতিমন্ত্রী 

নদীকে অবৈধ দখল মুক্ত করা সরকারের চ্যালেঞ্জ: নৌ প্রতিমন্ত্রী 
মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী


নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ঢাকার বুড়িগঙ্গা এবং চট্টগ্রামের কর্ণফুলী নদীকে অবৈধ দখল মুক্ত করার পাশাপাশি দূষণ রোধ করা সরকারের চ্যালেঞ্জ। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা আছে। চলমান উচ্ছেদ অভিযান কেউই বাধাগ্রস্ত করতে পারবে না।

আজ বুধবার (২০ মার্চ) দুপুরে সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। 

এ সময় খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রাজধানী ঢাকার চারপাশ ঘিরে থাকা বুড়িগঙ্গাসহ কয়েকটি নদী এবং চট্টগ্রামের কর্ণফুলীর অনেক অংশ দখল হয়ে গেছে। প্রধানমন্ত্রী এ বিষয়ে ক্ষুব্ধ।

তিনি বলেন, এর আগেও নদীর অবৈধ দখল উচ্ছেদে পদক্ষেপ নেয়া হয়েছিল। তা থেমে গিয়েছিল তা বলা যাবে না। তবে সত্য যে এ অভিযান তেমন একটা গতি পায়নি। প্রতিমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেন, এবার আর তা হবে না। সরকারের মাস্টারপ্ল্যান বাস্তবায়ন হবেই।

এ সময় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠকের আলোচনার বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের নৌ-খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ করে তারা আমাদের নদী পথ, বন্দরের টার্মিনাল আধুনিকায়ন এবং রক্ষণাবেক্ষণে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। প্রতিমন্ত্রী বলেন, আমরা রবার্ট মিলারকে জানিয়েছি, তাদের এই প্রস্তাব সরকার বিবেচনা করবে।

এ সময় মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

এমএম/আরআই