• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২০, ২০১৯, ০২:০৪ পিএম

১১ দফা দাবি আদায়ে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

১১ দফা দাবি আদায়ে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
প্রগতি সরণিতে আন্দোলনরত বিইউপিসহ অনান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা -ছবি : কাশেম হারুন

 

বেপরোয়া বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মর্মান্তিক মৃত্যুর ঘটনার প্রতিবাদে ১১ দফা দাবি আদায়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বিইউপির শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা ঘোষণা দিয়েছে, বুধবার বেলা সাড়ে ১২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে তাদের ১১ দফা দাবি মেনে নিতে হবে। এ সময়ের মধ্যে দাবি না মানা হলে পরবর্তীতে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

        প্রগতি সরণির বসুন্ধরা গেইটে আন্দোলনরত বিইউপিসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা -ছবি : কাশেম হারুন

১১ দফা দাবির মধ্যে রয়েছে ; প্রতিটি সরকারি-বেসরকারি স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণ, ঘাতক সুপ্রভাত ও জাবালে নূর কোম্পানির লাইসেন্স বাতিল, সব রাস্তায় ফিটনেসবিহীন বাস চলাচল নিষিদ্ধ, আবরারসহ সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার সকল ঘটনাকে হত্যা মামলা হিসেবে গ্রহণ করা, রাজধানীতে প্রতিটি বাস স্টপেজে যাত্রী ছাউনি স্থাপন এবং ওই ছাউনিতেই যাত্রীদের ওঠানামার ব্যবস্থা করা, যাত্রীদের যত্রতত্র ওঠানামা নিষিদ্ধ করা, বিআরটিসির সকল বেসরকারি বাসে সকল শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়া, সিটিং সার্ভিসের নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় না করা, সিটিং ভাড়ার নামে অতিরিক্ত ভাড়াকে দুর্নীতি হিসেবে বিবেচনা করা, গাড়ির ফিটনেস দেয়ার ক্ষেত্রে বিআরটিএর অনিয়ম দূর করা, ড্রাইভিং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে সঠিকভাবে আইনের প্রয়োগ করা, এরপরেও রাস্তায় অবৈধ ড্রাইভিং লাইসেন্সধারী কেউ থাকলে তাকে আটক করার অধিকার শিক্ষার্থীদের হাতে দেয়া, আটক বাস থানায় দিলে তা জব্দ করা, প্রগতি সরণিতে যেখানে দুর্ঘটনা ঘটেছে সেখানে ৪৮ ঘণ্টার মধ্যে ফুটওভার ব্রিজের নির্মাণ কাজ শুরু করা।

এই আল্টিমেটামের ৪৮ ঘণ্টার মধ্যে আন্দোলনরত শিক্ষার্থীরা কোনো বাস বা যানবাহন আক্রমণ বা ভাঙচুর করবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছে তারা। 

হা শা/এএস/আরআই