• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৯, ২০১৯, ১১:৩৩ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৯, ২০১৯, ০৭:২৯ পিএম

বনানী ট্র্যাজেডি 

এটা দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড : পূর্তমন্ত্রী 

এটা দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড : পূর্তমন্ত্রী 
বনানী এফ আর টাওয়ার পরিদর্শনে এসেছেন পূর্তমন্ত্রী- ছবি: জাগরণ

 

বনানী এফ আর টাওয়ারে অগ্নিকোণ্ডের ঘটনায়  পূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, এটা কোনো দুর্ঘটনা নয়, হত্যাকাণ্ড। প্রতিপক্ষ যতই শক্তিশালী হোক না কেন তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

শুক্রবার (২৯ মার্চ) সকালে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। 

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় রাজউকের অনেক অনিয়ম অবগত হয়েছি। শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। দুর্নীতিবাজদের রাজউক ছাড়তে হবে।

তিনি বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  রাজউকের পক্ষ থেকে  তদন্ত করা হবে। নিয়ম না মেনে এ ভবন তৈরি করা হয়ে থাকলে যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।   

জানা গেছে, বনানীর অগ্নিকাণ্ড সংঘটিত হওয়া আলোচিত এফ আর টাওয়ার নির্মাণে ব্যাপক ত্রুটি ছিল। যা এই অগ্নিকাণ্ডের ঘটনার পর বেরিয়ে আসতে শুরু করে। বহুতল এই ভবন নির্মাণে মানা হয়নি ‘বিল্ডিং কোড’ (ভবন নির্মান আইন)।

অগ্নিকাণ্ড সংঘটিত হওয়া এই ভবনের নিচে নোটিশ বোর্ডে গতবছর (২০১৮) রাজউকের প্রেরিত একটি নোটিশ গণমাধ্যম কর্মীদের নজরে এসেছে। নেটিশে উল্লেখ কারা হয় ‘এফ আর টাওয়ারের ২২, ২৩, ২৪ ও ২৫ তলা রাজউকের অনুমোদন ছাড়া নির্মিত হয়েছে। দ্রুত সময়ের মধ্যে অবৈধভাবে নির্মীত এই চারটি ফ্লোর ভেঙ্গ ফেলা না হলে রাজউক কর্তৃপক্ষ নিজ উদ্যোগে ভেঙ্গে ফেলতে বাধ্য হবে।’ নোটিশে স্বাক্ষরকারীর নাম না থাকলেও পদবী লেখা ছিলো অথরাইজ অফিসার, গুলশান জোন, ঢাকা।

এর আগে বনানী এফ আর টাওয়া্র পরিদর্শনে আসেন জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। এ সময় তিনি বলেন,   বিল্ডিংকোর্ট মেনে ভবন নির্মাণ হয়েছে কিনা তা তদন্তের জন্য জাতীয় কমিটি গঠন করার দাবি জানান। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে বনানী এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে অনেক লোক নিহত ও আহত হন। সন্ধ্যা ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।  

হাশা/এআই/বিএস/এমএম/টিএফ