• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১, ২০১৯, ০৯:২০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১, ২০১৯, ০৯:২০ পিএম

উন্নয়ন নিশ্চিতকরণে মাদক নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ : দুদক চেয়ারম্যান

উন্নয়ন নিশ্চিতকরণে মাদক নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ : দুদক চেয়ারম্যান
সোমনারে দুদক চেয়ারম্যান-ছবি: জাগরণ

টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য মাদক নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। আমাদের দেশ উন্নত হচ্ছে। কিন্তু সেই উন্নয়নটা টেকসই কি না সেটা আমার প্রশ্ন। কোনো উন্নয়নই টেকসই হবে যতক্ষণ পর্যন্ত না মাদক নিয়ন্ত্রণ হবে।

‘বাংলাদেশের তরুণ সমাজ ও মাদকাসক্তি: বর্তমান পরিস্থিতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সোমবার (০১ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে যৌথভাবে এর আয়োজন করে ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং মাদক দ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস)। 

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন- মানসের সভাপতি অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী। সভাপত্বি করেন ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন চৌধুরী।

সেমিনারে ইকবাল মাহমুদ বলেন, উন্নয়ন, দুর্নীতি, মাদক এবং ধ্বংস সব একইসূত্রে গাঁথা। এগুলো একটি আরেকটির সঙ্গে সম্পর্কিত। তিনি বলেন, বাংলাদেশের প্রত্যেকটি মানুষ মনে করেন- যেকোনো সংকটে প্রতিবাদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় শেষ আশ্রয়স্থল। তবে অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হয়, আগে প্রাইভেট বিশ্ববিদ্যালগুলোর শিক্ষার্থীরা মাদক নিতো। যখন এসকল বিশ্ববিদ্যালয়গুলোতে অভিযান চালানো হলো, তখন দেখা গেলো তাদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীর যোগাযোগ রয়েছে। এটি আমাকে ব্যথিত করে। ঢাকা বিশ্ববিদ্যালয় এদেশের মানুষের শেষ আশ্রয়স্থল। এখানেও যদি নেশার মরণ থাবা পড়ে, তাহলে আমরা কোথায় যাবো?

সেমিনারে ‘বাংলাদেশের তরুণ সমাজ ও মাদকাসক্তি: বর্তমান পরিস্তিতি’শীর্ষক মূল প্রবন্ধে অরূপ রতন চৌধুরী মাদক গ্রহণের কারণ, ক্ষতিকর প্রভাব, মাদক চোরাচালানের পথ হিসেবে বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করার বিভিন্ন দিক ও কারণ, মাদক দমনে নতুন আইন, মাদক দমনের অন্তরায়গুলো, মাদকরোধে করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।
বিএস