• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২, ২০১৯, ০৮:১৫ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০১৯, ০৭:২৭ পিএম

বিশ্ব অটিজম দিবস আজ ,বিশেষ অবদানে পুরস্কার পাচ্ছেন ৮ জন 

বিশ্ব অটিজম দিবস আজ ,বিশেষ অবদানে পুরস্কার পাচ্ছেন ৮ জন 

আজ বিশ্ব অটিজম দিবস। ১২তম এই বিশ্ব অটিজম দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে' সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার'। বেলা ১১টা ২০ মিনিটে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নীলবাতি প্রজ্বলনের মাধ্যমে দিবসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবসটি উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় নানা কর্মসূচি গ্রহণ করেছে। 

সকাল সারে দশটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ৫ ব্যক্তি এবং অটিজমে বিশেষ অবদান রাখায় তিন ব্যক্তিত্বকে দেয়া হবে পুরস্কার। পদকের সঙ্গে পাবেন ৫০ হাজার চাকার চেক ও ক্রেস্ট। 

অটিজম ও নিউরোডেভেলপমেন্ট প্রতিবন্ধীতা বিষয়ক জাতীয় উপকমিটির চেয়ারপারসন, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল অটিজম নিয়ে কাজ করে বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছেন। অটিজম দিবস উদযাপন উপলক্ষে গতকাল সোমবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানান, অটিজম কোন রোগ নয়। এটি শিশুদের মস্তিষ্কের সাভাবিক বিকাশজনিত একটি সমস্যা, যা শিশুদের সামাজিক সম্পর্ক স্থাপনে বাধা সৃষ্টি করে। 

তিনি বলেন, অটিজম বৈশিষ্ট সম্পন্ন চেহারা খুবই সুন্দর হয়। কিন্তু সে তার মা-বাবার ডাকে সারা না দিয়ে নিরব থাকে। শিশুর এই নিরবতাই জন্মদায়িনী মায়ের মনোবেদনার কারণ হয়ে চোখের অশ্রু ঝড়ায়। নুরুজ্জামান আহমেদ বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত বিগত ১০ বছরে সামাজিক কর্মকাণ্ডের ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। বিএনপি জামায়াতের সময়ে ২০০৫-২০০৬ অর্থ বছরে সমাজিক নিরাপত্তা খাতে বরাদ্ধ ছিলো ৩৭৩ কোটি টাকা। ২০১৮-২০১৯ অর্থ বছরে এ খাতে বরাদ্ধের পরিমান ৬৪ হাজার ৬৬৫ কোটি টাকা। 

এমএম/বিএস