• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৯, ২০১৯, ০৮:৩৩ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০১৯, ০৮:৩৩ এএম

দাবি আদায়ে ফের আন্দোলনে নামছেন পাটকল শ্রমিকরা

দাবি আদায়ে ফের আন্দোলনে নামছেন পাটকল শ্রমিকরা
আন্দোলনে পাটকল শ্রমিকরা- ফাইল ছবি

৯ দফা দাবি আদায়ে ফের আন্দোলনে মাঠে নামছেন সারা দেশের পাটকল শ্রমিকরা। এই আন্দোলনে সড়ক ও রেলপথ অবরোধের ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা। সারা দেশের যেসব স্থানে পাটকল রয়েছে এসব এলাকায় আগামী ১৫-১৮ এপ্রিল চারদিনের কর্মসূচি পালন করবে পাটকল শ্রমিকরা। বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে পাওনা পরিশোধসহ দাবি আদায়ে আশ্বাস না পাওয়ায় এই ঘোষণা শ্রমিক নেতাদের। 

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

শ্রমিক নেতা ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বকেয়া মজুরি প্রদান, মজুরি কমিশন বাস্তবায়ন, চাকরি স্থায়ী করা এবং পাওনা পরিশাধ হয়রানি বন্ধ করা সহ ৯ দফা দাবিতে সারাদেশের ২৬টি পাটকলের শ্রমিকরা আন্দোলন করছেন। এদিকে, গত বৃহস্পতিবার বিজিএমসির চেয়ারম্যানর ডাকে দুই দফা বৈঠক করে কোনো ধরণের আশ্বাস না পাওয়ায় আগামী ১৫-১৮ এপ্রিল ঘর্মঘটর ডাক দিয়েছে  তারা। এ সময় সড়কপথ ও রেলপথ অবরোধ করার ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা। 


এদিকে, গত ৬ এপ্রিল বিজেএমসির পরিচালক মো. দেলোয়ার হোসেনের নেতৃত্বে দুই দফা বৈঠক করেন শ্রমিক নেতারা। এতে পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ নেতারা ও বিজেএমসি কর্তপক্ষের সঙ্গে বৈঠক করেন। এতে দাবি-ধাওয়ার বিষয় কোনো সুরাহা না হওয়ায় বিজেএমসি ভবন শ্রমিক নেতারা নিজেরা বৈঠক করে বেশকিছু কর্মসূচি ঘোষণা করেন।

শ্রমিক নেতারা জানান, চারদিন শ্রমিক ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। সে সময় রাজপথ ও রেলপথ অবরোধ করা হবে। এর আগে ১২ এপ্রিল ঢাকার লতিফ বাউয়ানী জুট মিল, চট্টগ্রাম, নরসিংদী ও খালিশপুর জনসভা করে ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হবে। আর ১৪ এপ্রিল সংক্ষিপ্ত কর্মসূচি পালন করবে শ্রমিকরা। এদিন সারাদশে সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত রাজপথ মিছিল করবে তারা। 

পাটকল শ্রমিক লীগর সভাপতি সর্দার মাতাহার উদ্দিন বলেন, বিজেএমসির সঙ্গে আমাদের দুই দফা বৈঠক হয়েছে। তারা আমাদের কোনো দাবি মানেননি। কোনো আশ্বাসও দেননি। যার কারণ আমরা সারাদেশে কর্মসূচি দিয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন করবো। এ জন্য ৯৬ ঘণ্টা ধর্মঘট পালন করা হবে।

জানা গেছে, নতুন মজুরি বাস্তবায়ন হলে পাটকল বন্ধ হয়ে যাবে এমন অজুহাতে ২০১৫ সালের জুলাই মাসে পাটকল শ্রমিকদের নতুন মজুরি কাঠামা বাস্তবায়ন হয়নি। ৪৫ মাস পরও বাস্তবায়ন হয়নি পাটকল শ্রমিকদের নায্য মজুরি দাবির। আর এজন্য আমলাতান্ত্রিক জটিলতাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

শ্রমিক নেতারা আরো জানান, গত ১২ মার্চ ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করে শ্রমিকরা। ১৯ ও ২০ মার্চ ধর্মঘট হওয়ার কথা থাকেলও বাংলাদেশ জুটমিল করপোরেশনের (বিজএমসি) চেয়ারম্যানের আশ্বাসে তা প্রত্যাহার করা হয়। ২৮ মার্চের মধ্যে দাবি মেনে নেয়ার কথা থাকলেও তা কার্যকর না হওয়ায় গত মঙ্গলবার ৭২ ঘণ্টার রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি দেন পাটকল শ্রমিকরা।

এআই /বিএস