• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০১৯, ১১:১৪ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০১৯, ০৬:০৮ পিএম

বিজিএমইএ ভবন ভাঙার প্রস্তুতি নিচ্ছে রাজউক

বিজিএমইএ ভবন ভাঙার প্রস্তুতি নিচ্ছে রাজউক
সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন রাজউক কর্মকর্তা খন্দকার অলিউর ররহমান- ছবি: জাগরণ

রাজধানীর হাতিরঝিল লেকে অবৈধভাবে নির্মিত বিজিএমইএ এর প্রধান কার্যালয় ভাঙার কাজ শুরু করতে যাচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এরই মধ্যে ভবন ভাঙার জন্য বোল্ডোজারসহ আনুসাঙ্গিক সরঞ্জাম বিজিএমইএ ভবনের সামনে রাখা হয়েছে।  ভবনে থাকা অন্যান্য অফিসের মালামাল সরিয়ে নিতে দুই ঘণ্টা সময় বেধে দিয়েছে রাজউক।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৯টায় ভবন ভাঙার কাজ শুরু হওয়ার কথা থাকলেও অফিসের মালামাল না সরানোর কারণে ভাঙার কাজ বিলম্বিত হচ্ছে। 

রাজউক কর্তৃপক্ষ বলছে, যেহতু বহুতল ভবন সেখানে অফিস রয়েছে, ব্যাংকের ব্রাঞ্চ সহ অনেক অফিস রয়েছে। তাই প্রথমে অফিস অপসারণের কাজ শুরু করা হয়েছে। পরবর্তীতে ভবন ভাঙার প্রক্রিয়া শুরু করা হবে। তবে কখন শুরু করবে তা বলেনি রাজউক। 

                                বিজিএমইএ ভবন ভাঙার জন্য প্রস্তুত রাজউক- ছবি: কাশেম হারুন 

সরেজিমনে বিজিএমইএ ভবনের সামনে দেখা যায়, এই ভবনের অফিসে কর্মরতরা অনেকেই জানেন না আজ ভবন ভেঙে ফেলা হবে। সকালে খবর শুনেই দৌঁড়ে এসেছেন অফিসে। প্রথমে ভেতরে প্রবেশে বাধা দিলেও পরে পরিচয় জেনে দু-একজন করে ভবনে প্রবেশ করতে দেয়া হয়েছে।

ভবনের অন্য অফিসের এক কর্মকর্তা জানান, আমরা আদৌ জানিনা আজ  ভবন ভেঙে ফেলা হবে। তাই আমার সার্টিফিকেটসহ জরুরি কাগজপত্র অফিসেই রয়েছে। এগুলো নেয়ার জন্য এসেছি। এসময় বিজিএমইএ ভবনে অবস্থিত এক্সিম ব্যাংকের এক কর্মকর্তা অফিস স্থানান্তরের বিষয়ে বলেন, এক্সিম ব্যাংকের কারওয়ানবাজার শাখায় এই অফিসের টাকা-পয়সাসহ জরুরি কাগজপত্র সরিয়ে নেয়া হচ্ছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতোমধ্যে মালামাল সরাতে সময় বেধে দেয়া হয়েছে। আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) ভবনটি ভাঙার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করবে রাজউক। দীর্ঘ আইনি জটিলতার অবসান শেষে আমরা উচ্চ আদালত কর্তৃক নতুন করে সময় বৃদ্ধির কোনো নির্দেশনা না পাওয়ায় বিজিএমইএ ভবনটি ভেঙে ফেলা হচ্ছে। ভবনটি ভাঙতে বিজিএমইএকে দেয়া সময় পার হয়ে যাওয়ার পরই সরকার এই ভবনটি ভাঙ্গার কার্যক্রম শুরু হবে। আর ভবন থেকে সব মালামাল সরিয়ে নিতে ২ ঘণ্টা সময় বেধে দেয়া হয় রাজউকের পক্ষ থেকে।

                                    বিজিএমইএ ভবন ভাঙার জন্য প্রস্তুত রাজউক- ছবি: কাশেম হারুন 
এ বিষয়ে রাজউকের পরিচালক (প্রশাসন) খন্দকার অলিউর ররহমান বলেন, ভবন থেকে অফিস অপসারণের কাজ চলছে। আমরা ২ ঘণ্টা সময় দিয়েছি মালামাল সরিয়ে নিতে। এরপর আমরা ভবনের গ্যাস, বিদ্যুৎ বন্ধ করে দেব। তারপর ভবন ভাঙার কাজে হাত দেব। তবে কি প্রক্রিয়ায় ভাঙা হবে সেটা স্পষ্ট করেননি রাজউকের এই কর্মকর্তা।

এআই /বিএস