• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০১৯, ০৯:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০১৯, ০৯:৩৩ পিএম

৬৪ জেলায় ৫৫৫১ কিলোমিটার খাল খননের উদ্যোগ

৬৪ জেলায় ৫৫৫১ কিলোমিটার খাল খননের উদ্যোগ
পানি উন্নয়ন বোর্ডের সভা কক্ষে আয়োজিত ‘বাংলাদেশের পানি সম্পদ ব্যবস্থানা ও চ্যালেঞ্জ এবং তা উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনার - ছবি : জাগরণ

দেশের নদ-নদীর প্রবাহ ঠিক রাখতে বড় বড় নদীর পাশাপাশি ৬৪ জেলায় ৫৫৫১ কিলোমিটার খাল খননের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আজ বুধবার (১৭ এপ্রিল) বিকেলে রাজধানীর মতিঝিলে পানি উন্নয়ন বোর্ডের সভা কক্ষে আয়োজিত ‘বাংলাদেশের পানি সম্পদ ব্যবস্থানা ও চ্যালেঞ্জ এবং তা উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এ তথ্য জানান। 

উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, সচিব কবির বিন আনোয়ার এবং পানি উন্নয়ন বোর্ডের মহাসচিব প্রকৌশলী মো. মাহফুজুর রহমানসহ এসময় উপস্থিত ছিলেন। সেমিনারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি সম্পদ প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. উম্মে কুলসুম নভেরা সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা দেশের বড় বড় নদ-নদী রক্ষার পাশাপাশি ৬৪ জেলায় খাল খননেরও উদ্যোগ নিয়েছি। এই প্রকল্পের আওতায় ৫৫৫১ কিলোমিটার খাল খনন করা হবে। ৬৪ জেলার খাল খননের এই প্রকল্পের ধারাবাহিকতায় আগামীতে আরেকটি প্রকল্প গ্রহণ করা হবে, যার আওতায় আরও ৫০০০ কিলোমিটার খাল খনন করা হবে।


 
বিশেষ অতিখির বক্তব্যে উপমন্ত্রী বলেন, তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা, এই স্লোগান দিয়ে যে বাংলাদেশ স্বাধীন হয়েছে, নদীমাতৃক সেই বাংলাদেশের নদী-খাল-বিল-হাওরগুলোকে দখলমুক্ত করতে পানি সম্পদ মন্ত্রণালয় ও নৌ পরিবহন মন্ত্রণালয় অন্যান্যদের সহযোগিতায় কাজ করে চলেছে। আমরা সেই কার্যক্রম অব্যাহত রাখব।

সেমিনারে সচিব বলেন, বৃষ্টির পানি প্রাকৃতিকভাবে সংরক্ষণের জন্য আমরা খাল খননের উদ্যোগ নিয়েছি। বাসযোগ্য আগামীর বাংলাদেশ বিনির্মাণে প্রাকৃতিকভাবে পানি সংরক্ষণের বিকল্প নেই। এ ছাড়াও নদ-নদীর উপর স্থাপনা নির্মাণের ফলে যাতে কোনোভাবেই পানির গতিপথ পরিবর্তিত না হয় কিংবা নদ-নদীর ক্ষতি না হয় আমরা সেই বিষয়ে লক্ষ্য রাখছি। তাই প্রকৃতি-বান্ধব ডিজাইনের ওপরও আমরা গুরত্ব দিচ্ছি।
 
জেএইচ/এমএএম/এসএইচএস