• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০১৯, ১২:১৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০১৯, ০৬:২৫ পিএম

ইবিতে আমরণ অনশন, ২২ শিক্ষার্থী আটক

ইবিতে আমরণ অনশন, ২২ শিক্ষার্থী আটক
বিভিন্ন দাবিতে আমরণ অনশন পালন করছে ইবির শিক্ষার্থীরা -ছাব : জাগরণ

ইঞ্জিনিয়ারিং ডিগ্রিসহ ভিন্ন ভিন্ন দাবিতে আমরণ অনশন পালন করছে ইসলামী বিশ্ববিদ্যালের (ইবি) ৫ বিভাগের শিক্ষার্থীরা। এ সময় আন্দোলনরত অবস্থায় ২২ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।  

বুধবার (২৪ এপ্রিল) ভোররাত ৪ টার দিকে তাদের আটক করে কুষ্টিয়া পুলিশ। 

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ক্যাম্পাসে বুধবার থেকে অনির্দিষ্ট সময়ের জন্য সভা সমাবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। এছাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ক্যাম্পাসে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের গাড়ি ব্যতীত বাহিরের গাড়ি অনুপ্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ১১টা থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সামনে অনশনে নামে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ৫ বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ অনশন চালিয়ে যাবার ঘোষণা দেয়।

এরইমধ্যে অনশনে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লেও প্রশাসনের কেউ না আসলে দুপুর ২টায় অনুষদের ডিন অফিসে তালা ঝুলিয়ে দেয় তারা। এ সময় অফিসে অবস্থানরত কর্মকর্তা-কর্মচারীরা আটকা পড়ে। রাত ৯টায় অবরুদ্ধ কর্মকর্তা-কর্মচারীদেরকে উদ্ধার করতে আসেন অনুষদের ডিন অধ্যাপক মমতাজুল ইসলাম ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক পরেশ চন্দ্র বর্মণ। তারা ভবনের ভিতরে ঢুকলে তাদেরকেও অবরুদ্ধ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

পরে রাত ১২ টার দিকে তাদেরবে উদ্ধার করতে আসেন সাবেক প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান ও  প্রক্টর (দায়িত্বপ্রাপ্ত) আনিছুর রহমান ও অধ্যাপক আহসানুল আম্বিয়া। 

এর আগে, রাত ১০টা থেকেই গেইটের সামনে অবস্থান নেয় পুলিশ। তারা রাত ৪টা পর্যন্ত সমঝোতার চেষ্টা চালালেও ব্যর্থ হন। এরপর রাত সাড়ে ৪টায় ভিতরে ঢুকে ডিন ও ছাত্র উপদেষ্টাকে উদ্ধার করতে চাইলে ছাত্ররা বাধা দেয় ও শ্লোগান দিতে থাকে। এ সময় প্রশাসন পুলিশ গেইটের তালা ভেঙ্গে ভিতরে ঢুকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় এবং তাদের উদ্ধার করে। কয়েক দফায় অভিযান চালিয়ে আন্দোলনস্থল থেকে ২২ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ। এ সময় কুষ্টিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) মোস্তাফিজুর রহমান, মিরপুর সার্কেলের এএসপি ফারজানা ইসলাম উপস্থিত ছিলেন।

এদিকে বুধবার সকাল ১০ টা থেকে আটককৃত শিক্ষার্থীদের মুক্তি ও দাবি আদায়ের লক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়ের ৫ বিভাগের শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা।

এ বিষয়ে ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন শেখ জানান, গ্রেফতারকৃত শিক্ষার্থীরা পুলিশি হেফাজতে আছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

প্রক্টর আনিছুর রহমান বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ক্যাম্পাসে যেকোনো ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আলোচনা চলছে।

একেএস