• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০১৮, ০১:৪৬ পিএম

ব্যারিস্টার রফিকুলের ৬ মাসের জামিন

ব্যারিস্টার রফিকুলের ৬ মাসের জামিন

 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত রফিকুল ইসলাম মিয়াকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তার আপিলও শুনানির জন্য গ্রহণ করেছেন আদালত।

সোমবার (২৬ নভেম্বর) বিচারপতি মো.শওকত হোসেনের একক বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিষয়টি নিশ্চিত করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল করেন তার আইনজীবী ব্যারিস্টার রাগীফ রউফ চৌধুরী। আপিলে দণ্ড থেকে খালাস না চেয়ে আদেশ স্থগিত চাওয়া হয়। সেই সঙ্গে অসুস্থতার কারণে জামিন আবেদন করা হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তাকে এই দণ্ড দিয়েছিলেন বিচারিক আদালত।  গত ২০ নভেম্বর নিম্ন আদালত তিন বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন।  ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ গোলাম মাহাবুব এই রায় ঘোষণা করেন।  কারাদণ্ডের পাশাপাশি ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

মামলার অভিযোগ করা হয়, ২০০১ সালের ৭ এপ্রিল সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী রফিকুল ইসলাম মিয়াকে তার যাবতীয় সম্পদের হিসাব বিবরণী দাখিল করার জন্য ৪৫ দিনের সময় দিয়ে একটি নোটিশ দেয় দুদক। ২০০১ সালের ১০ জুন তিনি দুদকের নোটিশটি গ্রহণ করেন।

নোটিশ গ্রহণ করার পরও তিনি নির্ধারিত সময়ের মধ্যে অর্থাৎ ২০০১ সালের ২৫ জুলাই পর্যন্ত কোনো সম্পদের হিসাব দাখিল করেনি।  হিসাব বিবরণী দাখিল না করায় ২০০৪ সালের ১৫ সেপ্টেম্বর দুদকের অফিসার লিয়াকত হোসেন বাদী হয়ে রাজধানীর উত্তরা থানায় মামলাটি দায়ের করেন।

মামলা দায়েরের পর রফিকুল ইসলাম মিয়ার বিরুদ্ধে দুদক তদন্ত শেষ করে ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ৪(২) অভিযোগপত্র দাখিল করে।  ২০১৭ সালের ১৪ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

মাআ/টিএফ/জেডএস