• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৩, ২০১৯, ০৭:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০১৯, ০৭:৪৪ পিএম

‘মুজিববর্ষ’ উদযাপনে ভূমি মন্ত্রণালয়ের বৈঠক 

‘মুজিববর্ষ’ উদযাপনে ভূমি মন্ত্রণালয়ের বৈঠক 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ করার লক্ষে বৈঠক করেছে ভূমি মন্ত্রণালয়। 

সোমবার (১৩ মে) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ে এ বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। 
   
বৈঠকে ভূমিমন্ত্রী বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা জনবান্ধব ও আধুনিকীকরণ করার উদ্যোগ গ্রহণ করেছিলেন। ২৫ বিঘা পর্যন্ত কৃষি জমির খাজনা মওকুফ, গৃহহীনদের গুচ্ছ-গ্রামের মাধ্যমে পুনর্বাসনের ব্যবস্থা করা এবং ব্যক্তি বা পরিবার প্রতি জমির সর্বোচ্চ সীমা ৩৭৫ বিঘা থেকে কমিয়ে ১০০ বিঘা নির্ধারণ করে দেয়া বঙ্গবন্ধুর ভূমি সম্পর্কিত গৃহীত যুগান্তকারী ও সুদূরপ্রসারী সিদ্ধান্তগুলোর অন্যতম। 

উল্লেখ্য, জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের  মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছিলেন। ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও পালন করা হবে। 

ভূমি ভারপ্রাপ্ত সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারীসহ ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর সমূহের প্রধান এবং তাদের প্রতিনিধিবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন। 

৭৯ সদস্য বিশিষ্ট 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি'র সভাপতি জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম এবং প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। এছাড়া, ১০২ সদস্য বিশিষ্ট ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি'র সভাপতি হলেন প্রধানমন্ত্রী এবং সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এমএএম/বিএস