• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৭:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৭:৪০ পিএম

‘বর্তমান এমপিরা খুব কমই লাইব্রেরি ব্যবহার করেন’

‘বর্তমান এমপিরা খুব কমই লাইব্রেরি ব্যবহার করেন’
লাইব্রেরির প্রতীকি ছবি

সংসদের লাইব্রেরি কমিটির সভাপতি ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেছেন, বর্তমান এমপিরা খুব কমই লাইব্রেরি ব্যবহার করেন। ওদিকে তারা যেতেই চান না। তবে আমি প্রতি সপ্তাহে নিয়ম করে লাইব্রেরিতে যাই। ঘুরে দেখি। পড়াশোনা করি।

সোমবার (২০ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত লাইব্রেরি কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন ডেপুটি স্পিকার। এদিকে জাতীয় সংসদ লাইব্রেরির প্রাণ ফেরাতে নতুন করে উদ্যোগ নিতে যাচ্ছে লাইব্রেরি কমিটি। বই পড়ায় বিমুখ এমপিদের জ্ঞানার্জনে মনোনিবেশ করাতে লাইব্রেরিকে আরও আকর্ষণীয় করা হবে। সেই সাথে ভারতের লোকসভার লাইব্রেরির আদলে সুযোগ-সুবিধাও নিশ্চিত করা হবে।

কমিটি সভাপতি ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে কমিটি সদস্য আবদুল মান্নান, ওয়ারেসাত হোসেন বেলাল, ছানোয়ার হোসেন, তানভীর ইমাম, শফিকুর রহমান বৈঠকে নেন। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে লাইব্রেরি হতে বর্তমানে যে বুলেটিন বের করা হচ্ছে, সেটির গুণগত পরিবর্তনের জন্য সুপারিশ করা হয়। একই সাথে সংসদ বুলেটিনের দুটি করে কপি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি, জাতীয় লাইব্রেরি, প্রেস ক্লাবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে সরবরাহ করার পরামর্শ দেয়া হয়।

সংসদ ভবনের নিচতলায় অবস্থিত জাতীয় সংসদ লাইব্রেরি এমপি, গবেষক ও সংসদ সচিবালয়ের স্টাফদের জন্য প্রতিদিন উন্মুক্ত থাকে। শুক্র ও শনিবার বন্ধের দিন হলেও সংসদ লাইব্রেরি সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত খোলা থাকে। অন্যান্য দিন খোলা থাকে বিকাল ৫টা পর্যন্ত। এতে রয়েছে সুপরিসর দৃষ্টিনন্দন পাঠকক্ষ। রেফারেন্স সার্ভিস, রিসার্চ সার্ভিস, ইন্টারনেটসহ আধুনিক নানা সুবিধা। এমপিরা নিয়মিত লাইব্রেরিতে আসবেন। সংসদীয় রীতি-নীতি ও আইনের নানা ব্যাখ্যা নিয়ে নতুন এমপিরা ইতিহাস থেকে পাঠ নিয়ে সমৃদ্ধ হবেন বলেই দেশে দেশে সংসদ লাইব্রেরি আইন প্রণয়নে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এইচএস/এসএমএম