• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০৬:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০৬:৪১ পিএম

সংসদে ওবায়দুল কাদের

যানজট নিরসনে ব্যক্তিগত ছোট গাড়ির ব্যবহার নিরুৎসাহিত করা হবে

যানজট নিরসনে ব্যক্তিগত ছোট গাড়ির ব্যবহার নিরুৎসাহিত করা হবে
ওবায়দুল কাদের - ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যানজট নিরসনের লক্ষ্যে ব্যক্তিগত ছোট গাড়ির ব্যবহার নিরুৎসাহিত করার জন্য ২,১০০টি নন-এসি স্কুল বাস, ২০০টি একতলা এসি বাস  এবং ২০০টি একতলা এসি সিটি বাস সংগ্রহের পরিকল্পনা রয়েছে। বুধবার (১২ জুন) এক লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের সংসদকে আরও জানান, ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসে যাত্রীদের হয়রানির কারণ হতে রক্ষা করার লক্ষ্যে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এবং জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয় কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছেন। ২০১৮-১৯ অর্থবছরের (৩১ মে থেকে/২০১৯ পর্যন্ত) ভ্রাম্যমান আদালত ৩৩ হাজার ৩০৫টি মামলার ৬৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৮২০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া ১৯৫টি গাড়ি ডাম্পিং স্টেশনে এবং ৫৫৮ জন আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশে গণপরিবহন শৃঙ্খলা প্রতিষ্ঠায় নানামুখী পদক্ষেপের সঙ্গে সঙ্গে বিআরটিসির মাধ্যমে ভারতীয় লাইন অব ক্রেডিট এর আওতায় বিআরটিসির জন্য ৩০০ দ্বিতল, ১০০ একতলা নন-এসি বাস, ১০০ একতলা এসি (সিটি) বাস এবং ১০০ একতলা (ইন্টারসিটি) গাড়ি আমদানির লক্ষ্যে ভারতীয় দুটি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার ভিত্তিতে ভারত হতে বাস আমদানির কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। চলতি বছরের ৬ জুন পর্যন্ত ২৬৬টি বাস বিআরটিসি বহরে যুক্ত হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী জুলাইয়ের মধ্যে বাকি বাসগুলো বিআরটিসি বহরে যুক্ত হবে। 

এইচএস/ এফসি