• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৪, ২০১৯, ০৬:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০১৯, ০৬:৩৯ পিএম

রাতে জেনেভা যাচ্ছেন শ্রম প্রতিমন্ত্রী

রাতে জেনেভা যাচ্ছেন শ্রম প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) শততম বার্ষিকীর ১০৮তম ‘সেন্টেনারি’ শ্রম সম্মেলনে যোগ দিতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল শুক্রবার (১৪ জুন) রাতে জেনেভা যাচ্ছেন। আন্তর্জাতিক এই সংস্থার শততম প্রতিষ্ঠাবার্ষিকীর জন্য এবারের সম্মেলন বিশেষ গুরুত্ব পাচ্ছে।

শ্রম সম্মেলনের আলোচ্য সূচি অনুযায়ী এ বছর পাঁচটি বিষয়ের ওপর আলোচনা হবে। শ্রম প্রতিমন্ত্রী ১৭ জুন বিকালে প্ল্যানারি সেশনে "ফিউচার অব ওয়ার্ক” বিষয়ে সরকারের প্রতিনিধি হিসেবে বক্তৃতা করবেন।

সংস্থাটির শততম বার্ষিকীর সম্মেলন সংস্থাটি শত বছরের কার্যক্রম সাফল্য, সীমাবদ্ধতা ভবিষ্যতের কর্মসূচি, কর্মপদ্ধতি, কর্মপরিকল্পনা প্রভৃতি বিষয়ের আলোকে একটি ঘোঘণাপত্র গৃহীত হবে। এছাড়া সম্মেলনে আইএলও কনভেশনের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে এবং  ভায়লেন্স এন্ড হ্যারেজমেন্ট এগনেস্ট ওমেন এন্ড মেন ইন দ্যা ওয়ার্ল্ড অব ওয়ার্ক-এর উপর কনভেনশন/রিকমেন্টডেশন গ্রহণের বিষয়ে আলোচনা হবে। বাংলাদেশ এ কনভেনশন সমর্থনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

সংস্থাটির প্রতিষ্ঠার শততম বার্ষিকীর সেন্টেনারি এ সম্মলন উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শ্রম প্রতিমন্ত্রী  আইএলও এর মহাপরিচালক এর হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেবেন। 

এবারের সম্মেলনে ইতোমধ্যে গত ১০ জুন আইএলও’র এই শততম বার্ষিকীর শ্রম সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলন চলবে আগামী ২২ জুন পর্যন্ত। শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে ইসরাফিল আলম এবং মানু মজুমদার এমপি, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড. মোল্লাহ জালালসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ, বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএ’র সভাপতি রুবানা হক এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টুসহ মালিক-শ্রমিক প্রতিনিধিগণ সম্মেলনে অংশ নেবেন।

টিএইচ/এমএইউ