• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০১৮, ০১:০৮ পিএম

প্রতিবন্ধীদের অবহেলা নয়, আপন করে নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রতিবন্ধীদের অবহেলা নয়, আপন করে নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বিশেষ চাহিদার শিশুর হাতে সফলতার সম্মাননা তুলে দেন -পিআইডি

 

প্রতিবন্ধীদের অবহেলা নয়, তাদের আপন করে নেয়ার মানসিকতা গড়ে তুলতে সমাজের বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ ৩ ডিসেম্বর (সোমবার) ২৭তম আন্তর্জাতিক এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।  

প্রতিবন্ধীরা এখন আর অবহেলিত উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের মেধা আছে, তারা সাধারণ মানুষের মতোই কাজ করতে পারে।  কোটা বাতিল হলেও বিশেষ নীতিমালার মাধ্যমে প্রতিবন্ধী এবং সমাজের অনগ্রসর মানুষেরা সরকারি চাকরি পাবে।  িএজন্য একটি নীতিমালা করা হয়েছে।

তিনি বলেন, ঈদ ও নববর্ষে  প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা কার্ডগুলোর সবই প্রতিবন্ধীদের আঁকা ছবি দিয়ে তৈরি হয়।

বিশেষ চাহিদার শিশুদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা -পিআইডি

প্রতিবন্ধীদের ভাতার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীদের এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা রয়েছে।  প্রাথমিক স্তরে ৭০০ টাকা, মাধ্যমিক স্তরে ৭৫০ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে ৮৫০ টাকা এবং উচ্চতর স্তরে ১২০০ টাকা করে ভাতা পাচ্ছে তারা।  বিনামূল্যে বই দেয়ার বাইরেও উপবৃত্তির ব্যবস্থা চালু রেখেছে সরকার।  প্রাথমিক থেকে পিএইচডি পর্যন্ত প্রায় ২ কোটি ৪ লাখ প্রতিবন্ধী শিক্ষার্থী শিক্ষাভাতা পাচ্ছে।  দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য বিনামূল্যে ব্রেইল বই বিতরণ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, জুলাই মাস থেকে ইলেকট্রনিক পদ্ধতিতে অর্থাৎ জিটুপি পদ্ধতিতে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ সমস্ত ভাতা তারা ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ফোনের মাধ্যমে পাচ্ছে।  ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে প্রতিবন্ধীরা যেন কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে সেজন্য তাদের বিশেষভাবে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।  এছাড়া প্রতিবন্ধীদের যারা দেখাশোনা করেন, প্রশিক্ষণ দেন তাদের জন্যও যুগোপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।   প্রতিবন্ধিতা ও অটিজম বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য মোবাইল ভ্যানে করে বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে প্রচারণা চলছে।

প্রধানমন্ত্রী বলেন, কোনো শ্রেণীর মানুষ অবহেলিত থাকবে না।  সকলকেই মনে করতে হবে প্রতিবন্ধীরা আমাদেরই আপনজন।  সমাজের সবাইকে, বিশেষ করে বিত্তশালী মানুষদের উদ্দেশ করে তিনি বলেন, প্রতিবন্ধীদের অবহেলা করবেন না, তাদের কীভাবে আপন করে নেয়া যায় সেই মানসিকতা যেন গড়ে ওঠে- সেটাই আমি চাই।

অনুষ্ঠানে সফল প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রধানদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
প্রসঙ্গত, এবার প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য- সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন।

সাইসে/ এফসি