• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২২, ২০১৯, ০৬:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২২, ২০১৯, ০৬:৩৮ পিএম

সাফল্য অর্জন করতে জীবনকে সংগ্রাম হিসেবে নিতে হবে: তথ্যমন্ত্রী

সাফল্য অর্জন করতে জীবনকে সংগ্রাম হিসেবে নিতে হবে: তথ্যমন্ত্রী
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ধানমণ্ডি শাখায় দিনব্যাপী ‘ক্যারিয়ার এক্সপো ২০১৯’ উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ - ছবি : জাগরণ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে হলে জীবনকে নিতে হবে সংগ্রাম হিসেবে। হার না মানা যুদ্ধ-সংগ্রামের মধ্য দিয়েই অভীষ্ট লক্ষ্যে পৌঁছনো সম্ভব।

আজ শনিবার (২২ জুন) দুপুরে ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ধানমণ্ডি শাখায় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের দিনব্যাপী ‘ক্যারিয়ার এক্সপো ২০১৯’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি নিজের জীবনের উদাহরণ টেনে একথা বলেন। 

ডিআইইউর উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বিটিভির সাবেক মহাপরিচালক ও প্রখ্যাত শিল্পী মোস্তফা মনোয়ারসহ ডিআইইউ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদ এসময় দেশে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি অধ্যয়নে প্রথম বিভাগ খোলায় ড্যাফোডিল ইউনিভার্সিটিকে অভিনন্দন জানান। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে এনিমেশন বিষয়ে সৃষ্টিশীল অধ্যয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

শিক্ষার্থীদের কাছে দেশের প্রেক্ষাপট তুলে ধরতে গিয়ে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন নিয়ে আজ মার্কিন প্রেসিডেন্ট, ভারতের প্রধানমন্ত্রী, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদসহ সমগ্র বিশ্ব প্রশংসা করে, পাকিস্তানের প্রধানমন্ত্রী এ নিয়ে আক্ষেপ করেন, আর এ উন্নয়ন সাধিত হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী নেতৃত্বের জন্যই। এ ধারাকে এগিয়ে নিতে শুধু নিজেদের জন্য স্বপ্ন দেখলেই চলবে না, স্বপ্ন দেখতে হবে দেশ ও জাতির জন্যও। সেইসঙ্গে পিত-মাতা ও শিক্ষাগুরুদের জন্য আজীবন সম্মান রাখতে হবে অন্তরে। আধুনিক যান্ত্রিকতার এ যুগে আমাদের মানবিকতা যেন হারিয়ে না যায়, আমরা যেন যন্ত্র না হয়ে যাই। 

বক্তব্য শেষে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বিএনপি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, হাইকোর্টের রায় অনুযায়ী জিয়াউর রহমানের সামরিক শাসনামলের সকল কর্মকাণ্ড অবৈধ। ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে অবৈধভাবে জন্ম নেয়া দলটি ২০১৩-১৪-১৫ সালে যেভাবে পেট্রোলবোমা দিয়ে মানুষ পুড়িয়েছে, তাদের নেত্রী এতিমের টাকা আত্মসাৎ করেছেন আর তারেক রহমানের একুশে আগস্ট গ্রেনেড হামলায় সম্পৃক্ততা হাইকোর্টে প্রমাণিত হয়েছে, তাদের মুখে গণতন্ত্র শুনে জনগণ মুচকি হাসে।  

খালেদা জিয়ার সাজায় সরকারের হস্তক্ষেপের অভিযোগ খণ্ডন করে এসময় তথ্যমন্ত্রী বলেন, সরকার হস্তক্ষেপ করলে খালেদা জিয়ার মামলা শেষ হতে ১০ বছর লাগতো না, বহু আগেই তিনি জেলে থাকতেন। আর তারেক রহমানের অপরাধের বিষয়ে এফবিআই পর্যন্ত সাক্ষ্য দিয়েছে।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে শনিবার রাজধানীর নয়াপল্টনে আইনজীবীদের একটি দলের বিক্ষোভ মিছিল প্রসঙ্গে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে ড. হাছান বলেন, বিক্ষোভ মিছিল তারা করতেই পারেন, যদি জনগণ বা রাষ্ট্রের কোনো ক্ষয়ক্ষতি না হয়।

টিএইচ/ এফসি