• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৪:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০১৯, ০৪:১৭ পিএম

থানায় নয়, দুদক দপ্তরেই হবে মামলা

থানায় নয়, দুদক দপ্তরেই হবে মামলা

দুর্নীতির তফসিলভুক্ত সব ধরনের অপরাধের মামলা এখন আর থানায় করা যাবে না। দুর্নীতি দমন কমিশনের (দুদক) নিজ দপ্তরে এসব মামলা দায়ের করতে হবে। এমনকী কেউ যদি থানায় দুর্নীতির অভিযোগ করেন, সেক্ষেত্রে পুলিশ সেটি সাধারণ ডায়েরি হিসেবে রেকর্ড করবে। পরবর্তীতে তা অনুসন্ধানের জন্য দুদকে পাঠাবে। এসব বিষয়ে গত ২০ জুন জারি করা বিশেষ আদেশে সংশোধন করা হয় ওই বিধিমালা। যা রোববার (২৩ জুন) গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন, এর মাধ্যমে স্বাধীন প্রতিষ্ঠান হিসেব দুদক আরো বিকশিত হবে। কমিশনের কাজ আরো গতিশীল হবে।

বিধিতে দুদকের জেলা কার্যালয়ে এজাহার দায়েরের সুযোগ দেয়া হয়েছে। এর আগে ২০০৭ সালের বিধিমালার ২(ছ) ধারায়ও দুদক কার্যালয়ে দুর্নীতি মামলার এজাহার দায়েরের সুযোগ ছিল। অন্যদিকে চার্জশিট ম্যাজিস্ট্রেট আদালতে দাখিল না করে সরাসরি চার্জশিট সিনিয়র স্পেশাল জজ আদালতে দাখিলের জন্য বিধান রাখা হয়েছে।

কোনো অভিযোগ পাওয়ার পর দুদকের বিদ্যমান ২০০৭ সালের বিধি অনুযায়ী অনুসন্ধানের আদেশ পাওয়ার তারিখ থেকে ১৫ কার্যদিবসের মধ্যে অনুসন্ধান কাজ শেষ করতে হয়। সংশোধিত বিধিতে অনুসন্ধানের সময়সীমা ১৫ কার্যদিবসের পরিবর্তে ৪৫ কার্যদিবস করা হয়েছে। এছাড়া বিধি অনুযায়ী কাউকে সম্পদের হিসাব দিতে নোটিশ জারির ৭ কার্যদিবসের পরিবর্তে ২১ কার্যদিবস করা হয়েছে।

নতুন বিধিতে কমিশনের অনুসন্ধানকারী বা তদন্তকারী কর্মকর্তা আবশ্যক বোধ করলে ব্যাংকার্স বুকস (ব্যাংকার্স বুকস এভিডেন্স অ্যাক্ট ১৮৯১-এ সংজ্ঞায়িত) বা আয়কর অফিস হতে আয়কর রিটার্ন, বিবরণী, হিসাব, সাক্ষ্য প্রমাণ, অ্যাসেসমেন্ট নথি, দলিলপত্র, কমিশন আইন ও বিধিমালার বিধান মোতাবেক উদঘাটন বা পরীক্ষা বা জব্দ বা তার অনুলিপি তলব করার ক্ষেত্রে বিশেষ ক্ষমতা পাবে। এক্ষেত্রে অন্য আইন বাধা হবে না।

জেড এইচ/ এফসি