• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৩:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৩:১৪ পিএম

শিগগিরই পুলিশের শীর্ষ পর্যায়ে বড় ধরনের রদবদল 

শিগগিরই পুলিশের শীর্ষ পর্যায়ে বড় ধরনের রদবদল 
বাংলাদেশ পুলিশের লোগো

স্থবিরতা কাটিয়ে প্রশাসনে গতিশীলতা আনতে শিগগিরই পুলিশের শীর্ষ পর্যায়ে বড়ধরনের রদবদল আনা হচ্ছে। রাজধানীর পাশাপাশি জেলা পর্যায়ে দীর্ঘদিন একই স্থানে একই পদে থাকায় স্থবিরতা নেমে এসেছে, এমন পুলিশ কর্মকর্তাদের তালিকা তৈরি করেছে পুলিশ সদর দপ্তর। দু’এক দিনের মধ্যে পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এর পরই শুরু হবে বড়ধরনের রদবদল। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরের (ডিআইজি, সংস্থাপন) সূত্র জানায়, রাজধানীর পাশাপাশি বিভাগীয় রেঞ্জ ডিআইজির কার্যালয় এবং জেলা পর্যায়ে অনেক পুলিশ কর্মকর্তা দীর্ঘ দিন ধরে একই স্থানে একই পদে থাকায় স্থানীয় প্রশাসনে কিছুটা হলেও স্থবিরতা নেমে এসেছে। প্রভাবশালীদের সঙ্গে তৈরি হয়েছে সুসম্পর্ক। এ কারণে সন্ত্রাসী-মাদক ব্যবসায়ীদের ধরতে তাদের কাছে নেই তেমন কোনো সাফল্য। এরই সঙ্গে যুক্ত হয়েছে সাম্প্রতিক সময়ের অনেক নৃশংস ঘটনা। তাছাড়া সারাদেশের ৬৪ জেলায় ৯ হাজার ৬৮০ জন পুলিশ কনস্টেবল নিয়োগ কার্যক্রম চলছে। এ নিয়ে জেলা পুলিশের নানা কর্মকর্তার বিরুদ্ধে উত্থাপিত হয়েছে কনস্টেবল নিয়োগে ঘুষ-বাণিজ্যের। 

সূত্র আরো জানায়, এসব কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নির্দেশে পুলিশ সদরের সংস্থাপন বিভাগ এরই মধ্যে দীর্ঘদিন একই স্থানে একই পদে থাকা পুলিশ কর্মকর্তাদের তালিকা তৈরি করেছে। আগামী দু’এক দিনের মধ্যেই এই তালিকা পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। এর পরই তাদের রদবদলে নির্দেশ দেয়া হবে। 

এমএএম/বিএস