• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৬:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৬:৫৪ পিএম

ঢাকায় ভোটার তালিকা হালনাগাদ শুরু ৩ জুলাই 

ঢাকায় ভোটার তালিকা হালনাগাদ শুরু ৩ জুলাই 

ঢাকা মহানগরীতে ৩ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। চলবে আগামী ২৩ জুলাই পর্যন্ত। নির্বাচন কমিশনের এক বিজ্ঞপ্তিতে সোমবার (০১ জুলাই) এ তথ্য জানানো হয়।

জানা গেছে, হালনাগাদ কার্যক্রম চলার সময় ইসি নিযুক্ত তথ্যসংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারযোগ্য নাগরিকদের তথ্য সংগ্রহ করবেন। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, যাদের জন্ম ২০০১ সালের ১ জানুয়ারি বা তাদের আগে তারা হালনাগাদে নিবন্ধিত হতে পারবেন। হালনাগাদের পাশাপাশি ভোটার তালিকা থেকে নাম কর্তনের জন্য মৃত ভোটারদের তথ্যও সংগ্রহ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, ভোটার হওয়ার যোগ্য নাগরিকদের তথ্য সংগ্রহের পাশাপাশি যাদের জন্ম ২০০১ সালের ১ জানুয়ারির পর থেকে ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত, তাদের তথ্যও সংগ্রহ করা হবে। এবারের হালনাগাদে তারা ভোটার না হলেও পরবর্তী সময়ে তাদের বয়স ১৮ বছর বা তার বেশি হলে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। আর ২০০১ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম নেয়া ব্যক্তিরা ২০২০ সালের নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন।

কমিশন জানিয়েছে, যারা এর আগে ভোটার হওয়ার জন্য ফরম পূরণ করেছেন এবং ছবি তুলেছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি, হালনাগাদের সময় তাদের নতুন করে ভোটার হওয়ার প্রয়োজন নেই।

এইচএস/বিএস