• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০৩:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০১৯, ০৩:৫৪ পিএম

পুনর্বাসন ছাড়া রিকশা উচ্ছেদ নয় : হকার সংগ্রাম পরিষদ

পুনর্বাসন ছাড়া রিকশা উচ্ছেদ নয় : হকার সংগ্রাম পরিষদ
মানববন্ধনে হকার সংগ্রাম পরিষদের নেতাকর্মীরা- ছবি: জাগরণ

পুনর্বাসন ছাড়া রিকশা উচ্ছেদের চেষ্টা করলে তা প্রতিহত করা হবে বলে ঘোষণা দিয়েছেন হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবুল হোসেন। তিনি বলেন, হকার ও বস্তিবাসীর জন্য বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করা আদালতের নির্দেশনা অমান্যের সামিল। 

শনিবার (০৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে তিনি এ ঘোষণা দেন। 
 
আবুল হোসেন বলেন, আগে পুনর্বাসনের উদ্যোগ নিন। বিকল্প বন্দোবস্ত করুন। হকার,রিকশা চালকদের পুনর্বাসন ও বিকল্প বন্দোবস্ত ছাড়া চেষ্টা করেও অতীতের পুলিশ,  মেয়র,এমনকি সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারও আমাদেরকে উচ্ছেদ করতে পারেনি।

তিনি বলেন, সরকার গঠনের আগে আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে বলেছিল গরীবদের জন্য বন্দোবস্ত করবে। উচ্ছেদই কী আওয়ামী লীগ সরকারের বন্দোবস্ত। তিনি আরও বলেন, গরিবদের জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণ না করে উল্টো উচ্ছেদের ষড়যন্ত্র চলছে। প্রধানমন্ত্রী যদি বলেন, গরিব, হকার,বস্তিবাসী দেশে রাখবেন না। আমরা মেনে নিতে চাই,তবে বিকল্প ব্যবস্থা করে সড়কে রিকশা উচ্ছেদকে স্বাগত জানাবো।

তিনি বলেন,ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এই সিদ্ধান্ত আমরা মানি না। আজকে এখানে গরিব মানুষের সমাবেশ হচ্ছে। বস্তিবাসীদের জন্য বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদের ঘোষণা আদালত অবমাননার সামিল। আমাদের অধিকার আদায়ে প্রয়োজনে আমরা আদালতে যাবো।

হকার সংগ্রাম পরিষদের সভাপতি আরিফ চৌধুরী বলেন, আমরা নিজেরাই নিজেদের অন্নের ব্যবস্থা করি। আমরা ঋণ নেই না। কিন্তু বার বার আমাদের পেটে লাথি মারা হচ্ছে। এটা মানবাধিকারের লঙ্ঘন। তিনি বলেন, আমরা বার বার মেয়র, পুলিশের সঙ্গে কথা বলেছি। তিন ভাগ থেকে কমিয়ে আমরা এক ভাগ এলাকায় ব্যবসা করতে চেয়েছি। আমাদের ব্যবস্থা করা হয়নি। উল্টো লাঠিপেটা করা হয়েছে।

সংগ্রাম পরিষদের নেতা কামাল সিদ্দিকী বলেন, ফুটপাতে কোনো রিকশা-হকার থাকবে না এ ঘোষণা দেবার আগে বিকল্প কোনো উদ্যোগ নিলে সরকারকে সাধুবাদ জানাতো দেশবাসী। সরকার হকার আর রিকশাওয়ালাদের বিষয়ে কোনো  চিন্তা না করেই উচ্ছেদ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়ে এ নেতা বলেন, রিকশাওয়ালাদের বিষয়টি অবশ্যই নজর দেয়ার দাবি জানান। প্রয়োজনে নীতিমালা তৈরি করুন, আইন করুন,আমরা ভেসে আসিনি। রিকশাওয়ালার পেটে লাথি মারা হলে আমরা প্রতিহত করবো।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বিভিন্ন ধরণের স্লোগান দিয়ে মতিঝিল, বঙ্গবন্ধু এভিনিউ,শিল্প এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকার হকাররা অংশ নেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- হকার সংগ্রাম পরিষদের নেতা সাইজুদ্দিন মিয়া,আবুল কালাম জুয়েল ও এমএ খায়ের প্রমুখ। 

টিএইচ/বিএস 


.
 

আরও পড়ুন