• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ১১, ২০১৯, ০৮:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১১, ২০১৯, ০৮:৪৬ পিএম

ডিসি সম্মেলন  

মন্ত্রিপরিষদ বিভাগের ৫ দিনের কার্যসূচি   

মেহদী আজাদ মাসুম
মন্ত্রিপরিষদ বিভাগের ৫ দিনের কার্যসূচি   

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী আওয়ামী লীগের নেতৃত্বাধীন নতুন সরকারের প্রথম জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে ১৪ জুলাই রোববার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর সামনে ডিসিদের মুক্ত আলোচনায় বর্তমান মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ ও জনস্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উপস্থাপন করবেন এবং এসব বিষয়ে নির্দেশনা গ্রহণ করবেন। 

ডিসি সম্মেলনের কার্যসূচিতে আজ প্রধানমন্ত্রীর অনুমোদনের পর তা সাজিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর পর্যায়ক্রমে ডিসিরা বৈঠক করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং তিন বাহিনী প্রধানগণের সঙ্গে। 
 
বিভাগীয় কমিশনার ও ডিসিদের সরকারের নীতি-নির্ধারণী বিষয়, মাঠ প্রশাসনে শৃঙ্খলা, উন্নয়ন কর্মসূচি ও অন্যান্য প্রাধিকার সম্পর্কে অবহিত করতে প্রতি বছর আয়োজন করা হয় ডিসি সম্মেলন। এর আগের ৩ দিনের ডিসি সম্মেলনে এবার সময় বেড়েছে ২ দিন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর  এবার সর্বমোট অধিবেশন হবে ২৯ টি। কার্য অধিবেশন হবে ২৪টি। এবারের ডিসি সম্মেলনে ৩৩৩টি প্রস্তাব উত্থাপিত হবে। এর মধ্যে ১টি কার্যালয়, ৫৪ টি মন্ত্রণালয় /বিভাগ সম্পর্কিত। প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি ছাড়া বাকি ২৩টি অধিবেশন হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে। 

৫ দিনব্যাপী কার্যসূচি :

১৪ জুলাই, রোববার (প্রথম দিবস): # সকাল- ৯ টা : ডিসি সম্মেলনের প্রথম দিবস। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে উদ্বোধন এবং প্রধানমন্ত্রীর বক্তব্যসহ এই সেশন চলবে সকাল ১০.৪৫ মিনিট পর্যন্ত। 

# দুপুর- ১১ টা থেকে ১২ টা : প্রধানমন্ত্রীর দপ্তরের করবী হলে ডিসিদের মুক্ত আলোচনা।
# দুপুর ১২.১৫ থেকে ১২.৩০ টা : প্রধানমন্ত্রীর সঙ্গে ফটোসেশন (প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগারস গেট)।

কার্য অধিবেশন (মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষ, সচিবালয়) : 

# দুপুর ২.৩১ থেকে বিকেল ৪ টা : মুক্তিযুদ্ধ, সমাজকল্যাণ ও যুব-ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক। 
# ৪.০১ থেকে বিকেল ৫টা : পরিবেশ বন ও বিমান মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক।  
    
১৫ জুলাই সোমবার, দ্বিতীয় দিবস, (মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষ, সচিবালয়) :
প্রথম অধিবেশন : সকাল ৮.৪৫ থেকে সকাল ৯.৪৫ টা : অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভঅগ, অর্থ বিভাগসহ পরিকল্পনা বিভাগের সঙ্গে বৈঠক।

দ্বিতীয় অধিবেশন : সকাল ৯.৪৬ থেকে ১০.৪৫ টা : বিদ্যুৎ বিভাগ, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে বৈঠক।

তৃতীয় অধিবেশন : সকাল ১১.০১ থেকে ১২.৩০ টা : মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক। 

চতুর্থ অধিবেশন : সকাল ১১.৩১ থেকে ১.৩০ টা : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক।

পঞ্চম অধিবেশন (করবী হল, প্রধানমন্ত্রীর কার্যালয়) : বিকেল ৩.৩০ থেকে বিকেল ৫.৩০ টা : প্রধানমন্ত্রীর কার্যালয় আওতাধীন সংস্থাসমুহের সঙ্গে বৈঠক। 

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক (বঙ্গভবন) : সন্ধ্যা ৭.৩০ থেকে ৯টা। 

১৬ জুলাই মঙ্গলবার (মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষ, সচিবালয়) : 
সকাল ৮.৪৫ থেকে ৯.৪৫ টা : খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক। এর পর থেকে বিরতিহীনভাবে বিকেল ৩.১৫ টা পর্যন্ত পানি, নৌ,দ বাণিজ্য, শিল্প, বস্ত্র,প্রবাসী কল্যাণ, শ্রম কর্মসংস্থান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক।

বকেল ৪টা থেকে ৫টা (ইাইকোর্ট) : বাংলাদেশ সুপ্রীম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক।

১৭ জুলাই বুধবার (মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষ, সচিবালয়) : 
সকাল ৮.৪৫ থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত প্রতিরক্ষা, সশস্ত্র, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, পার্বত্য চট্টগ্রাম, সড়ক পরিবহন, সেতু বিভাগ, স্বাস্থ্য সেবা, স্বাস্থ্য শিক্ষা, মহিলঅ ও শিশু, ভূমি, বিজ্ঞান প্রযুক্তি, ডাক ও টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ, কৃষি, মৎস্য, গৃহায়ণ ও গণপূর্ত ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক। এই অধিবেশনে প্রতিরক্ষা ও সশস্ত্র বাহিনী বিভাগের বৈঠকে তিন বাহিনী প্রধানগণ অংশ নেবেন।

১৮ জুলাই বৃহস্পতিবার (মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষ, সচিবালয়) : 
সকাল ৮.৪৫ থেকে বেলা ১১.৩০টা পর্যন্ত জনপ্রশাসন, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা ও সেবা বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে বৈঠক। 
দুপুর ১টা : মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের সমাপনি অনুষ্ঠান। 

বিকেল ৪টা থেকে ৫টা : জাতীয় সংসদ ভবনে স্পিকারের সঙ্গে বৈঠক।

এমএএম/টিএফ

Islami Bank
ASUS GLOBAL BRAND