• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৭:১০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৭:১০ পিএম

ষড়যন্ত্র নয়, ইসলামপন্থিরা আটক নিজেদের সমস্যায়

ষড়যন্ত্র নয়, ইসলামপন্থিরা আটক নিজেদের সমস্যায়
বই প্রকাশনা অনুষ্ঠানে অতিথিরা

দেশের ইসলামী রাজনৈতিক দলগুলো আটকে আছে নানা কারণে। ষড়যন্ত্র এবং ভৌগলিক প্রেক্ষাপট কারণ বটে, তবে আটকে থাকা ও বিপর্যয়ের জন্য ইহুদী-নাসারাদের কিংবা বিদেশি ষড়যন্ত্র নয়, তারা নিজেরাই দায়ী বেশির ভাগ ক্ষেত্রে। সীমাবদ্ধতা থেকে তারা বের হয়ে আসতে পারছে না। সাংবাদিক ও গবেষক এহসানুল হক জসীম তার ‘বাংলাদেশের ইসলামী রাজনীতির ব্যবচ্ছেদ’ গবেষণা গ্রন্থে প্রমাণ করলেন ইসলামপন্থীদের সীমাবদ্ধতা এবং বিশ্লেষণ করলেন আটকে থাকার কারণগুলো। বইটি এদেশের রাজনৈতিক ইসলাম ও ধর্মীয় রাজনীতির উপর এক অনবদ্য প্রামাণ্য গ্রন্থ।

বুধবার (১৭ জুলাই)রাতে বইটির প্রকাশনা উৎসবে উপরোক্ত কথাগুলো বলেন এই অনুষ্ঠানের প্যানেল আলোচক ও বক্তারা। প্রকাশনা প্রতিষ্ঠান গার্ডিয়ান পাবলিকেশন্স এই অনুষ্ঠানের আয়োজন করে রাজধানীর রমনা রেস্তোরাঁয়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড.এমাজউদ্দীন আহমদ। 

বইয়ের উপর লিখিত পর্যালোচনা উপস্থাপন করেন লেখক ও গবেষক মো. আব্দুল হাই আল হাদী।
প্রকাশক নূর মোহাম্মদের উপস্থাপনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম বীরপ্রতীক, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, কবি আল মুজাহিদী, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রফিকুল ইসলাম, ঢাবি অধ্যাপক ড. মুজতাবা রিজা আহমাদ, সাবেক এমপি গোলাম মাওলা রনি, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের, ইসলামী আন্দোলন বাংলাদেশের আশরাফ আলী আকন,  লেখক ও গবেষক শাহ আব্দুল হালিম, ছাত্র মজলিসের সাবেক কেন্দ্রীয় সভাপতি রুহুল আমিন সাদী, জাতীয়তাবাদী তাঁতী দল নেতা ড. মনিরুজ্জামান মনির, ইঞ্জিনিয়ার এম. আজিজুল ইসলাম প্রমুখ।

টিএস/বিএস