• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৯:৫০ পিএম

দিনভর সচেতনতামূলক প্রচারণা

মশারির ভেতরে ঘুমানোর পরামর্শ মেয়র আতিকের

মশারির ভেতরে ঘুমানোর পরামর্শ মেয়র আতিকের
উত্তরা রাজলক্ষ্মী কমপ্লেক্স ব্যবসায়ী সমিতির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলামসহ অন্যরা-ছবি : জাগরণ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম রাজধানীর উত্তরা ও গুলশানে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক প্রচারণায় অংশ নিয়েছেন। 

বুধবার (৩১ জুলাই) উত্তরা রাজলক্ষ্মী কমপ্লেক্স ব্যবসায়ী সমিতির উদ্যোগে এডিস মশার প্রজননস্থল ধ্বংস ও ডেঙ্গু রোগ প্রতিরোধ বিষয়ক সচেতনতা কার্যক্রম অনুষ্ঠানে অংশ নেন মেয়র আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে মেয়র বলেন, নগরবাসীকে এডিস মশা নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে স্বতঃস্ফুর্তভাবে এগিয়ে আসতে হবে। এ সময় তিনি সবাইকে নিজ নিজ বাসা-বাড়ি, অফিস ও এলাকা নিজ দায়িত্বে পরিষ্কার রাখার আহ্বান জানান। পরে তিনি জনসচেতনামূলক প্রচারপত্র বিলি করেন।

ডিএনসিসি মেয়র নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘এডিস মশা নিধন ও ডেঙ্গু প্রতিরোধ’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথি হিসাবে যোগ দেন। তিনি বলেন, আমরা সকলেই নাগরিক কিন্তু কখনও প্রশ্ন করেছি যে আমরা কতজন সুনাগরিক? তিনি বলেন, আমাদের সুনাগরিক হতে হবে। এ দেশ আমাদের সকলের, ঢাকা আমাদের সকলের, ঢাকাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্বও আমাদের।

তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে বিভিন্ন নাগরিক সেবা ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আধুনিক ও স্বয়ংক্রিয় পদ্ধতি আবিষ্কার, গবেষণা ও ইনোভেটিভ আইডিয়া তৈরি করতে বলেন।

তিনি উদাহরণস্বরূপ বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থী যদি প্রত্যেকে ১০ জনকে পরিষ্কার-পরিচ্ছন্নতায় উদ্বুদ্ধ করতে পারে এবং এটি একটি চেইনে চলতে থাকে তবে সেটি অবশ্যই একটি বড় ধরনের ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণার মাধ্যমে জনগণকে সচেতন করতে তরুণ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি সবাইকে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে পরামর্শ দেন এবং সকল হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের আবশ্যিকভাবে মশারির ভেতর রাখতে নির্দেশ প্রদান করেন। যাতে এডিস মশা তাদের মাধ্যমে রোগ ছড়াতে না পারে।

তিনি বলেন, শুধু বর্ষাকাল নয় বরং বছরে ৩৬৫ দিন মশা নিয়ে কাজ করতে হবে আমাদের। তিনি ডেঙ্গুজ্বর থেকে মুক্তি ও এডিস মশার বিবর্তন নিয়ে গবেষণার ওপর জোর দিয়ে বলেন, একটি অত্যাধুনিক গবেষণাগার ও দক্ষ গবেষক তৈরি করা এখন সময়ের দাবি। 

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বেনজির আহমেদ উপস্থিত ছিলেন।

দুপুরে গুলশান-২ নং চত্বরে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলামের সাথে ডেঙ্গু প্রতিরোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা উদ্বুদ্ধকরণ অভিযানে অংশ নেন মেয়র।

এ সময় মেয়র বলেন, মশক নিধনে ডিএনসিসি গতানুগতিক পদ্ধতি থেকে বের হয়ে আধুনিক ও স্বয়ংক্রিয় যন্ত্রপাতি প্রচলন করতে যাচ্ছে। অল্পসময়ে অধিক এলাকায় মশক নিধন কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ডিএনসিসি মোটরসাইকেলে মশক নিধন যন্ত্র স্থাপন করে। 

টিএইচ/এসএমএম

আরও পড়ুন