• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩, ২০১৯, ০৪:০৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০১৯, ০৪:০৯ পিএম

ডেঙ্গু প্রতিরোধে পুলিশ ব্যারাকে এডিস মশা নিধন শুরু

ডেঙ্গু প্রতিরোধে পুলিশ ব্যারাকে এডিস মশা নিধন শুরু

ডেঙ্গু প্রতিরোধে রাজারবাগ পুলিশ লাইনসহ  সারাদেশের পুলিশ ব্যারাক  ও আবাসিক এলাকায় এডিস মশা নিধনে অভিযান শুরু করেছে পুলিশ। 

শনিবার (০৩ আগস্ট) সকালে রাজারবাগ পুলিশ লাইন্সে ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্ন অভিযান কার্যক্রমের উদ্বোধন করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। 

ডিএমপি কমিশনার বলেন, বাড়ির আঙ্গিনা পরিষ্কার আছে কি না পরিদর্শন করবে পুলিশ। প্রয়োজনে আপনার ও আশপাশের লোকজনের ভেতরে সচেতনতা বাড়াতে পরামর্শ দেবে পুলিশ। এ বিষয়ে সকল পুলিশ কর্মকর্তাদের সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, এডিস মশা প্রতিরোধে ঢাকায় পরিচ্ছন্নতা অভিযান চালানোর জন্য ৫০ হাজার পুলিশ সদস্যকে নির্দেশ দেয়া হয়েছে।  পুলিশ লাইন এলাকায় এডিস মশার লার্ভা পেয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এরপর এডিস মশার লার্ভা ধ্বংসে ডিএমপির সব ইউনিটকে একযোগে পরিচ্ছন্নতা কার্যক্রম চলাতে নির্দেশ দেয়া হয়েছে। শনিবার সকাল ৭টা থেকে সব জায়গায় এ কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও বলেন, ডেঙ্গুর প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত আমাদের পরিচ্ছন্নতা অভিযান চলবে। তবে ঈদের আগেই যেন এটা নির্মূল করা যায় সে চেষ্টা করা হবে।

ডিএমপি কমিশনার বলেন, শুধু সরকার বা স্বাস্থ্য বিভাগের একার পক্ষে মশা নিয়ন্ত্রণ সম্ভব নয়। এজন্য সবার সচেতন হতে হবে। নিজ নিজ আঙ্গিনা পরিষ্কার করতে হবে। তবে ঢাকা শহরে পরিচ্ছন্নতা কার্যক্রমের গতি অনেকগুণ বেড়েছে।

রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে গত দু’দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন তিন হাজার ৪০৫ জন । গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন এক হাজার ৬৮৭ জন রোগী। এসব রোগীর মধ্যে সরকারি হাসপাতালে ৬২২ জন, বেসরকারিতে ৩৭০ জন ও বিভিন্ন বিভাগীয় শহরে ৬৯১ জন ভর্তি হন। বর্তমানে সারাদেশের হাসপাতালে ভর্তিকৃত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৬ হাজার ৫৮২ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে। পরে কমিশনার ডিএমপি পরিবারের সন্তানদের উচ্চ শিক্ষায় উদ্বুদ্ধ করতে শিক্ষাবৃত্তি প্রদান করেন।

এইচ এম/একেএস/বিএস 

আরও পড়ুন